রুশ বিজ্ঞানীদের দাবি, জলের তাপমাত্রার উপর নির্ভরশীল করোনাভাইরাসের আয়ু

২/৮/২০২০,ওয়েবডেস্কঃ করোনা ভাইরাস মারা যায় জলের সংস্পর্শে এলেই! এমনি চাঞ্চল্যকর এই দাবি রুশ বিজ্ঞানীদের। আর তাতেই তোলপাড় গোটা বিশ্ব। তুরস্কের আঙ্কারায় এক রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কর্তৃক প্রকাশিত খবর অনুযায়ী, রুশ বিজ্ঞানীরা জানিয়েছেন জলের সাহায‍্যে ৭২ ঘন্টার মধ্যেই করোনা ভাইরাসকে মেরে ফেলা যায়। স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি ভেক্টর দ্বারা এই গবেষণা করা হয়েছে।

গবেষকদের দাবি গবেষণায় দেখা গেছে, রুম টেম্পারেচারে থাকা জলের সংস্পর্শে আসলে ২৪ ঘন্টার ‌মধ‍্যে ৯০ শতাংশ করোনা ভাইরাস মারা যায় এবং ৭২ ঘন্টার মধ্যে ৯৯.৯ শতাংশ ভাইরাস কণা মারা যায়। বিজ্ঞানীদের আরো দাবি, ফুটন্ত জলের সংস্পর্শে এলে এই ভাইরাস তৎক্ষণাৎ সম্পূর্ণভাবে নিশ্চিহ্ন হয়ে যায়। রাশিয়ান ফেডারাল সার্ভিস ফর হিউম্যান ওয়েলবিয়িং নামক উপভোক্তা সুরক্ষা সংক্রান্ত এক সংস্থা গবেষণার এই ফলাফল প্রকাশ‍্যে এনেছে।

গবেষণায় দেখা গেছে, পরিষ্কার জল কিংবা সমুদ্রের জলে ভাইরাস কোনোভাবেই বংশবৃদ্ধি করতে পারে না। তবে স্টেনলেস স্টিল, প্লাস্টিক, কাঁচ, লিনোলিয়াম, সেরামিক সারফেস ইত‍্যাদির ওপর ভাইরাস প্রায় ৪৮ ঘন্টা পর্যন্ত সক্রিয় থাকতে পারে।

 বিজ্ঞানীদের আরো বলেন, ঘরোয়া জীবানুনাশকগুলি করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর। ৩০% ঘনত্বের ইথাইল ও আইসোপ্রোপাইল অ‍্যালকোহল ৩০ সেকেন্ডের মধ্যে ১ মিলিয়ন ভাইরাস কণা ধ্বংস করতে পারে। ক্লোরিন যুক্ত জীবানুনাশকও ৩০ সেকেন্ডের মধ্যে করোনা ভাইরাসকে ধ্বংস করতে পারে। এই পুরো বিষয়টা সামনে আসতেই এখন এটাই আলোচনার বিষয় হয়ে দাড়িয়েছে।

Leave a Reply