সোমবার, জানুয়ারী 30, 2023
বাড়িরাজ্যউৎসবের মরসুমে কলকাতার রাস্তায় নামল ডাবল ডেকার বাস

উৎসবের মরসুমে কলকাতার রাস্তায় নামল ডাবল ডেকার বাস

ওয়েবডেস্ক, অক্টোবর১৩,২০২০: প্রায় ১৫ বছর পর কলকাতায় ফিরল দোতলা বাস। তবে, গণপরিবহণের অংশ হিসাবে নয়, উৎসবে একেবারের নতুন চেহারার দোতলা হয়ে উঠবে পর্যটনের আকর্ষণ। ৫১ আসন বিশিষ্ট্য দুটি দোতলা বাস মহানগরে পুজো পরিক্রমার জন্য ব্যবহার করা হবে। পরে পর্যটকরা এই বাসে করেই শহর কলকাতার নানা প্রান্ত ঘুরে দেখার সুযোগ পাবেন। নবান্ন থেকে মুখ্যমন্ত্রী সূচনা করলেন এই বাস যাত্রার।

১৯২৬ সালে কলকাতায় প্রথম দোতলা বাস নামে। ওই বাস চলেছিল কালীঘাট থেকে শ্যামবাজার অবধি। দোতলা বাস দ্রুত শহরের গণপরিবহণের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছিল। পরে কলকাতার ঐতিহ্যের সঙ্গে এই বাসের নাম জড়িয়ে যায়। দোতলা বাসে চড়ার উত্তেজনাই ছিল আলাদা। কিন্তু নব্বইয়ের দশক থেকে ক্রমশ গুরুত্ব হারাতে থাকে দোতলা বাস। ২০০৫ সালে বন্ধ করে দেওয়া হয় এই বাসের যাত্রা।

কলকাতাকে বরাবরই লন্ডনের প্রোটোটাইপ বলা হয়। এমনকি মুখ্যমন্ত্রী হবার আগে কলকাতাকে লন্ডনের মত বানানো প্রতিশ্রুতিও দিয়েছিলেন মমতা ব্যানার্জি। লন্ডনের মত কলকাতাতেও ছিল ডাবল ডেকার বাস। তবে তার রঙ ছিল লন্ডনের ডাবল ডেকার বাস এর মত লাল। তবে আজ যে ডাবল ডেকার বাসগুলি রাস্তায় নামল সেগুলি ঝকঝকে নীল সাদা রংয়ের।

জানা গিয়েছে, কলকাতায় আপাতত দিনে দুবার এই বাস চলাচল করবে। অনলাইনে টিকিট বুক করতে হবে। বুধবার থেকেই চালু হবে বুকিং। সকাল ১০.৩০ এবং ১১.৩০টায় বাস ছাড়বে। বিনোদনের জন্য় থাকবেন বাংলার লোকশিল্পীরা। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘কলকাতার দ্রষ্টব্য স্থান যেমন, ভিক্টোরিয়া, সেন্ট ক্যাথিড্রাল, ইডেন উদ্যান, ফোর্ট উইলিয়াম, সেন্ট জন্স চার্চ, জিপিও, ডালহৌসি, কার্জন পার্ক,ব প্রিন্সেপ ঘাট, টাউন হল, ট্যাঁশাল, নবান্ন, দ্বিতীয় হুগলি সেতু, লালদিঘি, বাবুঘাট, হাওড়া সেতু, জাতীয় গ্রন্থাগান, চিড়িয়াখানা এই বাসে করে মানুষের দেখা উচিত। পরে এই বাসের যাত্রাপথের পরিমার্জন হবে।’

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments