বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 2, 2023
বাড়িরাজ্যটিজিটি স্কেলে বেতনের দাবিতে স্নাতক শিক্ষকদের আন্দোলন ক্রমশ জোরদার হচ্ছে

টিজিটি স্কেলে বেতনের দাবিতে স্নাতক শিক্ষকদের আন্দোলন ক্রমশ জোরদার হচ্ছে

7/12/2018, ওয়েবডেস্ক :
ট্রেইন্ড গ্র্যাজুয়েট স্কেলে বেতনের দাবিতে এবার জঙ্গল মহলের কয়েকশো স্নাতক শিক্ষক আন্দোলনে সামিল হলেন। কোচবিহার, বাঁকুড়া, মেদিনীপুর ও মালদার পরে এবার পুরুলিয়াতেও শিক্ষকরা এই আন্দোলনে সামিল হলেন। জেলা স্কুল মোড় থেকে মিছিল করে এদিন শিক্ষক – শিক্ষিকারা ডি আই অফিসে যান। এরপর একটি প্রতিনিধি দল ডি আই এর সাথে সাক্ষাৎ করে দীর্ঘদিন ধরে রাজ্যের গ্র্যাজুয়েট শিক্ষকদের প্রতি বেতন বৈষম্য দূর করতে অবিলম্বে ট্রেন্ড গ্র্যাজুয়েট স্কেল ও কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কিম চালুর দাবি জানিয়ে তাঁকে ডেপুটেশন দেন।
প্রসঙ্গত: এই দাবিতে বিজিটিএ(বেঙ্গল গ্র্যাজুয়েট টীচার্স অ্যাসোসিয়েশন) আন্দোলনের পাশাপাশি আইনি পথেও লড়াই চালিয়ে আসছে। গত 28 শে নভেম্বর এই মামলার শুনানিতে স্নাতক শিক্ষকদের পক্ষের আইনজীবী সর্দার আমজাদ আলি ও আইনজীবী প্রতীক ধর জোরালো সওয়াল করলেও সরকারি আইনজীবী এর বিরোধিতা করে জানান যে যেহেতু পে কমিশন তাদের কাজ করছে তাই ফিনান্স ডিপার্টমেন্ট নিজে থেকে কোনো সিদ্ধান্ত নিতে পারে না। দু পক্ষের শুনানি শেষে বিচারপতি শেখর ববি শরাফ ফিনান্স ডিপার্টমেন্ট, শিক্ষা দপ্তর ও বেতন কমিশনের প্রতিনিধিদের নিয়ে একটি যৌথ কমিটি তৈরি করে বিষয়টি সমাধান করার নির্দেশ দেন। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে সরকারের তরফে কোন সদিচ্ছা লক্ষ্য করা যায় নি বলে আন্দোলনকারী শিক্ষকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিজিটিএর নেতৃত্ব জানিয়েছেন রাজ্য সরকার কেন্দ্রের, “র‌্যাশনাল অ্যান্ড কমেনসূরেট পে স্ট্রাকচার” মানছে না ফলে রাজ্যের কয়েক লক্ষ স্নাতক শিক্ষক আর্থিক বঞ্চনার শিকার হচ্ছে। তাই আইনি লড়াইয়ের পাশাপাশি রাজ্যজুড়ে ঐক্যবদ্ধ লড়াই আন্দোলন তীব্র করা হবে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments