এক নজরে PM-CARES ফান্ড: কারা কত টাকা দান করলো? কত সংগৃহীত হল? কত টাকা খরচের ঘোষণা হল?

ইন্ডিয়াস্পেন্ড নামক একটি সংস্থার বিশ্লেষণ অনুসারে কোভিড -১৯ ত্রাণের জন্য Prime Minister’s Citizens assistance and Relief in Emergency Situations (PM-CARES) তহবিলে কমপক্ষে ৯,৬৭৭. ৯ কোটি ($ ১.২৭ বিলিয়ন ডলার) সংগৃহীত হয়েছে। ২০২০ সালের ২৮ মার্চ এই নতুন তহবিল ঘোষণার পর থেকে ৫২ দিনের মধ্যে এই অনুদান সংগৃহীত হয়েছে।

২০২০ সালের ১৩ই মে, প্রধানমন্ত্রীর কার্যালয় ঘোষণা করেছিল যে PM CARES থেকে ৩১০০ কোটি টাকা COVID-19 কাজের জন্য বরাদ্দ করা হয়েছে, এই তহবিল থেকে ব্যয়ের এটি এখন পর্যন্ত প্রথম এবং একমাত্র ঘোষণা। ২০শে মে ২০২০ তারিখের হিসাবে এটি সংগৃহীত ৯৬৭৭.৯ কোটি টাকার মাত্র ৩২ শতাংশ ।

৯৬৭৭.৯, কোটি টাকার মধ্যে , ৪,৩০৮.৩ কোটি টাকা সরকারী সংস্থা ও কর্মচারীদের দ্বারা অনুদান দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারী কর্মচারীদের এক দিনের বেতন হিসাবে কমপক্ষে ৪৩৮.৮ কোটি টাকা কেটে নেওয়া হয়েছে। কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) তহবিলে কমপক্ষে ৫,৩৬৯. ৯ কোটি টাকা বিভিন্ন বেসরকারী সংস্থা, শিল্প সংস্থা এবং সামাজিক সংস্থা অনুদান দিয়েছে। যা পিএম কেয়ারস ফান্ডের জমা পড়েছে।

আরও, চলতি অর্থবছরের (২০২০-২০২১) অনুদানের জন্য সরকারী সংস্থাগুলি দ্বারা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ১,২৫০ কোটি টাকা। বিভিন্ন বেসরকারী সংস্থা কমপক্ষে ৭৭২.৪ কোটি টাকা প্রতিশ্রুতি দিয়েছে। বেশিরভাগ বলিউডের সেলিব্রিটিরাও কমপক্ষে ৫৩.৮ কোটি টাকা প্রতিশ্রুতি দিয়েছেন। প্রধানমন্ত্রী কেয়ারগুলি বৈদেশিক তহবিলও পেয়েছে এবং ২২ কোটি টাকা দুটি বিদেশী সংস্থা ফেয়ারফ্যাক্স ফিনান্সিয়াল হোল্ডিংস এবং রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিরক্ষা রফতানি সংস্থা রোসোবারোনেক্সপোর্টের দ্বারা প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

PM CARES ফান্ড থেকে অর্থ ব্যয়ের তথ্য সর্বজনীন ডোমেইনে উপলব্ধ নয় এবং তহবিল তার অনুদানগুলি জনসাধারণের জন্য প্রকাশ করবে কিনা তা স্পষ্ট নয় – যেহেতু এটি কনসলিডেটেড ফান্ড অফ ইন্ডিয়া থেকে অর্থ গ্রহণ করে না, তাই এটির অডিট কম্পট্রোলার অফ অডিটর জেনারেল (সিএজি) কে দিয়ে করানো বাধ্যতামূলক নয়। সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর ওয়েবসাইটে যে প্রেস রিলিজগুলি প্রকাশ হয়েছে তা টেবুলেট করে এবং বেসরকারী সংস্থাগুলি এবং ব্যক্তিদের তহবিলের অনুদানের খবর অথবা অঙ্গীকারের খবর সম্পর্কে গণমাধ্যমের রিপোর্ট থেকে ৯৬৭৭.৯ কোটি টাকার অঙ্কটি ইন্ডিয়াস্পেন্ড নামক বিশ্লেষন সংস্থা হিসেব করে বের করেছে।আসল অঙ্ক টা আরো বড় হওয়ার সম্ভাবনা বলে ইন্ডিয়াস্পেন্ড উল্লেখ করেছে।

Leave a Reply