রবিবার, ফেব্রুয়ারী 5, 2023
বাড়িআন্তর্জাতিকস্যোশাল মিডিয়ায় ভুয়ো খবরে প্রথম ভারত, জানালো মাইক্রোসফ্ট

স্যোশাল মিডিয়ায় ভুয়ো খবরে প্রথম ভারত, জানালো মাইক্রোসফ্ট

২৪/২/২০১৯, ওয়েবডেস্ক: স্যোশাল নেটওয়ার্কে ভুয়ো খবর ছড়ানোয় সেরা ভারত।ভুয়ো খবর ছড়ানোর ঘটনা সবথেকে বেশী ঘটে ভারতবর্ষে।এদেশের স্যোশাল সাইটে প্রচারিত খবরের ৬৪% খবর ভুয়ো।যেখানে সারা বিশ্বে ভুয়ো খবরের পরিমান ৫৪%।বহুজাতিক সংস্থা মাইক্রোসফ্টের সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

এই তথ্য আশঙ্কাজনক।কারন ভারতে স্যোশাল মিডিয়ার এই খবর গুলোর একটা বড় অংশ গুজব হিসেবে ছড়িয়ে পড়ে।ছড়িয়ে পড়া গুজবের ফলে ভারতে প্রাণ দিতে হয়েছে ৪০জন মানুষকে।সমীক্ষায় গনপিটুনি,খুন,সাম্প্রদায়িক দাঙ্গা ছড়ানোরও উল্লেখ আছে। উল্লেখ্য,গুজবের ঘটনা রুখতে এরমধ্যেই watsaap বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।দেশের আসন্ন লোকসভা ভোটের আগে গুজবের ঘটনা রোধে আরও কিছু কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানা গেছে।
মাইক্রোসফ্টের সমীক্ষায় জানা গেছে প্রায় ২৯% ভারতীয় ঝুঁকিপূর্ণ খবর ছড়িয়ে থাকে।ইন্টারনেট এবং স্যোশাল মিডিয়া সংক্রান্ত পর্যাপ্ত জ্ঞান না থাকায় বিরাট অংশের ভারতীয়দের মধ্যে এই ধরনের ভুয়ো খবর ছড়ানোর প্রবণতা বেশি দেখা যায় বলে মত বিশেষজ্ঞদের।এজন্যই কোন খবরের সত্যতা যাচাই না করেই তা ছড়িয়ে দেওয়ার ঘটনা বেশী ঘটছে।ফলে এদেশে বাড়ছে গুজবের ফলে প্রাণহানি বা সামাজিক অস্থিরতা ছড়ানোর মতো ঘটনা।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments