সোমবার, জানুয়ারী 30, 2023
বাড়িGADGETগুরুসওয়ারি নিয়ে উড়লো জাপানের "ফ্লাইং কার"

সওয়ারি নিয়ে উড়লো জাপানের “ফ্লাইং কার”

ওয়েব ডেস্ক আগস্ট ২৯,২০২০: অবশেষে শূন্যে উঠল জাপানের ফ্লাইং কার। সওয়ারি একজন।সারাবিশ্বেই উড়ন্ত গাড়ি নিয়ে বিভিন্ন প্রজেক্টে কাজ করছেন বিভিন্ন কোম্পানি। এবার জাপানের স্কাইড্রাইভ ইনকর্পোরেটেড, একজন যাত্রী নিয়ে সীমিত সময়ের জন্য শূন্যে ওড়ালো তাদের ফ্লাইং কার।

শুক্রবার সাংবাদিকদের দেখানো একটি ভিডিওতে, দেখা গেল একজন যাত্রী নিয়ে 12 মিটার উপরে উঠে গেল এই উড়ন্ত কার এবং মোটামুটি মিনিট চারেক শূন্যে ভেসে রইল। 

স্কাইড্রাইভ প্রকল্পের শীর্ষ  আধিকারিক টমোহিরো ফুকুজাওয়া বলেছেন, তিনি আশা করছেন ২০২৩ সালের মধ্যে “উড়ন্ত গাড়ি” একটি বাণিজ্যিকভাবে ক্রেতাদের হাতে পৌঁছে যাবে।এখন এর সুরক্ষা ব্যবস্থা মজবুত করার ব্যাপারে  কাজ করবে তার সংস্থা।

ব্যাটারি আকার, এয়ার ট্র্যাফিক নিয়ন্ত্রণ এবং অন্যান্য অবকাঠামোগত সমস্যাগুলি তাদের বাণিজ্যিকীকরণের অনেকগুলি সম্ভাব্য চ্যালেঞ্জগুলির মধ্যে অন্যতম।

ফুকুজাওয়া বলেছেন, এখন পর্যন্ত এই মেশিনটি কেবল পাঁচ থেকে দশ মিনিটের জন্য উড়তে পারে তবে এটি যদি ৩০ মিনিট হয়ে যায় তবে চীনের মতো জায়গাগুলিতে রফতানি সহ এর আরও সম্ভাবনা থাকে।

কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স ইনস্টিটিউটের অধ্যাপক সঞ্জীব  সিং, যিনি ইভিটিওএল বিমানটিতেও কাজ করছেন,তিনি বলেন এই উড়ন্ত কার নিয়ে আরো কিছু কাজ করার রয়েছে সেগুলো সম্পন্ন হবার পরেই এটির বাণিজ্যিক প্রয়োগ শুরু হবে।

তিনি আরো বলেন,” এই ফ্লাইং কার যদি ৫ মিনিটের জন্য উড়ে নেমে যায়  তবে কেউ তাদের কিনতে যাচ্ছে না। তারা যদি প্রতিবার ঘন ঘন আকাশ থেকে পড়ে যায় তবে কেউ তাদের কিনবে না,” ।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments