বিশ্বে প্রথমবার বিশেষ বৈদ্যুতিক টানেল তৈরির নজির গড়ছে ভারত

ওয়েব ডেস্ক জুলাই ২৯,২০২০: সারা দেশ যখন করোনার দাপটে থমকে আছে তখনও থমকে নেই ভারতীয় রেলের উন্নয়নমূলক কাজ। সারা বিশ্বে যখন ট্রেন চলাচল বন্ধ ঠিক তখনই, বিশ্বের মধ্যে প্রথম বৈদ্যুতিক ডাবল স্ট্যাক কনটেইনার টানেলের কাজ শুরু করেছে ভারতীয় রেল। গত শুক্রবারই এই টানেলের শূন্য পয়েন্টের সঙ্গে আরও দুটি অংশ যুক্ত করার কাজ শেষ হয়েছে।
জানা গিয়েছে, ভারতীয় রেলওয়ে আগামী এক মাসের মধ্যেই এই এক কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গটি তৈরি করে ফেলবে। আর এই ডবল স্ট্যাক টানেলটি ভারতী রেলওয়ে হরিয়ানা রাজ্যের সোহনার কাছে নির্মাণ করছে।
জানা গিয়েছে, এই ডাবল স্ট্যাক কনটেইনার টানেলের মধ্যে দিয়ে যে কোনও পণ্যবাহী ১০০ কিলোমিটারেরও বেশি গতিতে ছুটতে সক্ষম হবে। রেল সূত্রে খবর, গত শুক্রবার এই টানেলের শূন্য পয়েন্টের সঙ্গে টানেলের আরও দুটি অংশ যুক্ত করা হয়েছে।
ভারতীয় রেল আগামী এক বছরের মধ্যে এক কিলোমিটার দীর্ঘ এই সুড়ঙ্গটি সম্পূর্ণ তৈরি করে ফেলতে বদ্ধপরিকর বলে জানা গিয়েছে। করোনা মহামারীর মধ্যেই দেশের বৃহত্তম এই রেলওয়ে টানেলের প্রথম পর্যায়ে দুটি করিডোর নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে এই টানেলের পূর্ব করিডোর এবং পশ্চিম করিডর তৈরিও হয়ে গিয়েছে। আর উভয় করিডরেই ইতিমধ্যে ৫০০ কিলোমিটার ট্র্যাক তৈরি করা হয়ে গিয়েছে। যার উপর দিয়ে পণ্যবাহী ট্রেন চলাচলও শুরু হয়েছে। তবে আরও ৫০০ কিলোমিটার ট্র্যাক আগস্টের মধ্যে প্রস্তুত করে ফেলা হবে বলে জানা গিয়েছে।
এই বিষয়ে ডিএফসিসিআইএল’র ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, আরাবল্লি পাহাড়ের মধ্যে ডাবল রেকের জন্য একটি সুড়ঙ্গ তৈরি করা বড় চ্যালেঞ্জের বিষয় ছিল। তবে এটি এক বছরের মধ্যেই শেষ হয়েছে।

Leave a Reply