জানুন সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা সূচি

গত শনিবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানিয়েছিলেন যে আজ বিকেল পাঁচটায় প্রকাশিত হবে সিবিএসসি বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির বাদবাকি পরীক্ষার ডেটশীট।

ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্রে পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে জুলাইয়ের প্রথমার্ধ থেকে শুরু হবে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে অনুষ্ঠিত হবে সিবিএসই বাকি থাকা পরীক্ষা। প্রথমদিন হোম সায়েন্স পরীক্ষা। সকাল ১০.৩০ থেকে পরীক্ষা শুরু হবে চলবে দুপুর ১.৩০ পর্যন্ত।

লকডাউনের কারণে অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গিয়েছিল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। বিজনেস স্টাডিজ, ভূগোল, হিন্দি, হোম সায়েন্স, সমাজতত্ত্ব, কম্পিউটার সায়েন্স (নতুন এবং পুরোনো), ইনফরমেশন প্র্যাকটিস (নতুন এবং পুরোনো), তথ্য প্রযুক্তি এবং বায়ো টেকনোলজির জন্য পরীক্ষা হবে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে নবম এবং একাদশ শ্রেণির সমস্ত অকৃতকার্য শিক্ষার্থীদের জন্য আরেকটি সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ এডুকেশন (সিবিএসই)। মানবসম্পদ উন্নয়ন (এইচআরডি) মন্ত্রী রমেশ পোখরিয়া তার টুইটার হ্যান্ডেলে জানিয়েছেন, নবম ও একাদশ শ্রেণির জন্য অনলাইন / অফলাইনে পরীক্ষা হবে। এদিন মন্ত্রী স্কুলগুলিকে পুনরায় পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে শিক্ষার্থীদের পর্যাপ্ত সময় দেওয়ার জন্য নির্দেশ দেন। অন্যদিকে, উত্তর পূর্ব দিল্লির শিক্ষার্থীদের মধ্যে যারা দাঙ্গার কারণে পরীক্ষায় অংশ নিতে পারেনি, তাদের জন্য পুনরায় পরীক্ষা নেওয়া হবে।

Leave a Reply