সৌজন্যের এপিঠ ওপিঠ- আয়লা থেকে আমফান

রাজ্যে ভাইরাল হয়ে গেল একটি ফেসবুক পোস্ট। দুদিকে দুটো ছবি এক দিকে সিপিআইএম  পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিমের। অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। প্রসঙ্গ বিরোধীদের ভূমিকা। ঘটনা প্রাকৃতিক দুর্যোগ। একটি আমফান,অন্যটি আয়লা। মাঝে ব্যবধান ১১ বছরের। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে বিরোধীদের কি ভূমিকা হওয়া উচিত সেই নিয়ে এই পোস্ট।

সুপার সাইক্লোন আয়লা ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করেছে দক্ষিণবঙ্গের ৬ টি জেলায়। মহম্মদ সেলিম  কেন্দ্রের কাছে দাবি করেছেন যে একে জাতীয় বিপর্যয় ঘোষণা করতে হবে। এর সাথে প্রায় সমান্তরালভাবে নেটিজেনরা উল্লেখ করেছেন ২০০৯  সালে পশ্চিমবঙ্গের একটা বড় এলাকা আয়লা আক্রান্ত হওয়ার পরে তৎকালীন কেন্দ্রীয় রেলমন্ত্রী ও তৃণমূল নেত্রী যিনি এখন বর্তমানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সেই মমতা ব্যানার্জির একটি বক্তব্য। রেফারেন্স হিসেবে দেওয়া আছে টাইমস অফ ইন্ডিয়ার  ২০০৯  সালের ৩০ শে মে-এর খবর যেখানে বলা হচ্ছে মমতা ব্যানার্জি বলেছেন কেন্দ্র যেন তদানীন্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব  ভট্টাচার্যের ১ হাজার কোটি টাকার আইলাদুর্গত ফান্ডের দাবি মঞ্জুর না করেন। 

মমতা ব্যানার্জি তদানীন্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে এই অভিযোগ জানান যে সিপিআইএম সরকার আয়লা দুর্গতদের ফান্ডের টাকা অন্য খাতে খরচ করবে সেই জন্য ফান্ডের টাকা যেন রাজ্যকে মঞ্জুর না করা হয়।

Leave a Reply