ভয়াবহ দূর্ঘটনা বিশাখাপত্তনমে। ক্রেন ভেঙে মৃত ১০!

আবারও ভয়াবহ দুর্ঘটনা বিশাখাপত্তনমে। বিশাখাপত্তনমের হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেডের বিশাল একটি ক্রেন ভেঙে পড়ল আজ দুপুরে। এই ঘটনায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।
শনিবার বেলা ১২.৩০টা নাগাদ বিশাখাপত্তনমে হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেডে এই দুর্ঘটনা ঘটে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, নতুন আসা একটি ক্রেনের ট্রায়াল চলার সময় আচমকাই সেটি ভেঙে পড়ে। ক্রেনটি ভার বহনে কতটা উপযোগী তাই পরীক্ষা করে দেখছিলেন শিপইয়ার্ডের আধিকারিকরা। সেই সময় তা ভেঙে পড়ে বলে জানা গিয়েছে।
এই ঘটনায় উদ্ধারকাজ এখনও চলছে। ঘটনাস্থলে পৌঁছেছে অ্যাম্বুলেন্স। ভেঙে পড়া ক্রেনের নীচে চাপা পড়ে আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। তাঁদের মধ্যে অনেকেরই অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত এই ঘটনায় ১০ জনের মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছেন অন্ধ্রপ্রদেশের পর্যটনমন্ত্রী এম শ্রীনিবাসা রাও।

অন্ধ্রপ্রদেশের সমুদ্র তীরবর্তী শহর বিশাখাপত্তনমে অবস্থিত হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড। সরকার অধীনস্থ এই সংস্থায় জাহাজ তৈরি এবং জাহাজ সারানোর কাজ হয়। এছাড়া সাবমেরিন তৈরিও করে থাকে হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড।

প্রায় মাস তিনেক আগে বিশাখাপত্তনমের এলজি পলিমার্স ফেসিলিটি নামে একটি রাসায়নিক সামগ্রী প্রস্তুতকারী কারখানায় গ্যাস লিক করে দুই শিশু-সহ ১১ জনের মৃত্যু হয়। সেই ঘটনায় অসুস্থ হয়ে পড়েছিলেন ১০০০-এরও বেশি মানুষ। গত ৩০ জুন বিশাখাপত্তনমের একটি ফার্মাসিউটিক্যাল ইউনিটে গ্যাস লিক করে মৃত্যু হয়েছিল দু-জনের, অসুস্থ হয়ে পড়েন আরও চারজন। জুলাই মাসেও বিশাখাপত্তনমের কাছে অন্য একটি ফার্মাসিউটিক্যাল ইউনিটে বড়সর আগুন লাগে। সই অগ্নিকাণ্ডে আহত এক কর্মী।

Leave a Reply