ভারত বনাম অস্ট্রেলিয়া প্রথম টি-টোয়েন্টি ম্যাচ, একনজরে ম্যাচ প্রেডিকশন থেকে শুরু করে রণনীতি!

ওয়েবডেস্কঃ আজ মঙ্গলবার থেকে শুরু হতে চলেছে ভারত বনাম অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগে এই সিরিজ জয় দিয়ে শুরু করতে মরিয়া রোহিত শর্মা ও অ্যারন ফ্রিঞ্চরা।

মঙ্গলবার ঘরের মাঠ মোহালি তে সেই লক্ষ্যকে পাখির চোখ করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামতে চলেছে ভারতীয় ক্রিকেট দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে চূড়ান্ত প্রস্তুতি সারার জন্য দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। তাই ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে নিজেদের সেরাটা তুলে ধরতে মরিয়া রোহিত শর্মার দল।

অন্যদিকে অস্ট্রেলিয়ায় নিজেদের ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের খেতাব জয়ের প্রস্তুতি ম্যাচে ভারতের বিরুদ্ধে জিততে মরিয়া ফ্রিঞ্চের দল। সুতরাং দুই শক্তিধর দলের হাড্ডা হাড্ডি লড়াইয়ের সিরিজ দেখার অপেক্ষায় ক্রিকেট ভক্তরা। ভারতীয় টিম ম্যানেজমেন্ট অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা এই দুটি টি-টোয়েন্টি সিরিজের মধ্যে দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতীয় সেরা একাদশ বেছে নেবে। মোহালিতে এই ম্যাচের আগে রোহিত শর্মা, বিরাট কোহলি ও কে এল রাহুলের ব্যাট হাতে ছন্দে ফেরা অনেকটাই চাপ কমিয়ে দিয়েছে টিম ম্যানেজমেন্টের, সাথে ছন্দে রয়েছে হার্দিক পান্ডিয়া ও সূর্য কুমার যাদবরা।

ঋষভ পন্থ না দীনেশ কার্তিক উইকেট কিপার হিসেবে প্রথম পছন্দ কে তা অনেকটাই পরিষ্কার হয়ে যাবে এই দুই সিরিজের পর। ভুবনেশ্বর কুমার, হার্শল প্যাটেল, দীপক চাহারের পাশাপাশি বোলিং লাইন আপে জাসপ্রীত বুমরা ফিরে আসায় টিম ইন্ডিয়ার শক্তি বাড়বে এবং স্পিন অ্যাটাকে রয়েছে চাহল,অশ্বিনরা। অপরদিকে চার তারকা ক্রিকেটার কে ছাড়াই ভারত সফরে এসেছেন অ্যারন ফিঞ্চের দল। ডেভিড ওয়ার্নারের পাশাপাশি চোটের কারনে দলে নেই মিচেল মার্শ, মার্কাস স্টোইনিস ও মিচেল স্টার্ক।অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপে স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চ, টিম ডেভিড, গ্লেন ম‍্যাক্সওয়েল ও ম্যাথু ওয়েডরা নিজেদের সেরাটা তুলে ধরার বিষয়ে অনেকটাই আত্মবিশ্বাসী।

প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, কেন রিচার্ডসন, অ্যাজাম জাম্পা ও অ্যাস্টন অ্যাগাররাও বোলিংয়ে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে রয়েছে। মোহালির এই প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারত এবং অস্ট্রেলিয়ার বোটিং- ব্যাটিং লাইন আপে খুব একটা তফাৎ নেই।তবে স্পিন অ্যাটাকের দিক থেকে অজিদের থেকে কিছুটা এগিয়ে ভারত। যদিও মোহালির উইকেটে পেসাররা যথেষ্ট সাহায্য পেয়ে থাকে। পাশাপাশি ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন যেই দল টস জিতবে তাদের এগিয়ে থাকার সম্ভাবনা রয়েছে। সুতরাং কোন দল ম্যাচ জিতবে, তা এই মুহূর্তেই বলা খুব কঠিন।

12