করোনার কোপে অস্ট্রেলিয়া সিরিজ থেকে ছিটকালেন শামি,দলে এলেন উমেশ

আবারো বড় ধাক্কা ভারতীয় ক্রিকেট শিবিরে। চলতি মাসের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ শুরু হওয়ার আগে করোনা আক্রান্ত হয়ে ভারতীয় দল থেকে ছিটকে গেলেন মহম্মদ শামি। ২০ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা তিনটি ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলার কথা ছিল শামির।গত দশ মাস টি-টোয়েন্টি ক্রিকেট থেকে বাইরে থাকার পর দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া সিরিজ তার কাছে ছিল খুবই গুরুত্বপূর্ণ। তিনি এখানে ভালো খেললেই হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপের দরজা তার কাছে খুলে যেত, কিন্তু সেখানেই লাগল ধাক্কা।

শামির বদলে এই সিরিজে প্রত্যাবর্তন হতে চলেছে উমেশ যাদবের। রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে চোট পেয়ে বর্তমানে NCA- তে রিহ্যাবে রয়েছেন উমেশ এবং প্রায় দু’বছর পর টি-টোয়েন্টি ক্রিকেটে জাতীয় দলে ডাক পেলেন তিনি। এশিয়া কাপে ভারতের খারাপ বোলিংয়ের পর থেকেই শামিকে জাতীয় দলে সুযোগ দেওয়ার দাবি উঠে। ফলত টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণার আলোচনায় নাম ছিল মহম্মদ শামির। যদিও গত ১০ মাস আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে বাইরে থাকার পর শামি কতটা নিজেকে মানিয়ে নিতে পারতেন, তা নিয়ে সন্দিহান ছিলেন বোর্ড কর্তারাই। সুতরাং এই দুটো সিরিজ তার কাছেও ছিল প্রত্যাবর্তনের একটি বড়ো সুযোগ। তার আগেই করোনার ধাক্কা।

অন্যদিকে উমেশ বিগত কয়েক বছর ধরে জাতীয় দলে অনিয়মিত ছিল। ২০২২ সালের আইপিএলে তিনি দুর্দান্তভাবে প্রত্যাবর্তন করেন এবং সাথে রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে মিডিলসেক্সের হয়ে যোগ দিয়ে তিনি নিজের সেরা পারফরম্যান্স টা দেন, সেই সুবাদেই উমেশ শামির জায়গায় দলে সুযোগ পেলেন। আগামী ২০, ২৩ ও ২৫ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। এরপর ২৮ সেপ্টেম্বর ২ ও ৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে। সবশেষে এখন সব থেকে বড় প্রশ্ন হল শামি কত দিনে জাতীয় দলে ফিরবেন?

9