আইআইজিএসটির সঙ্গে মৌ স্বাক্ষর শিলিগুড়ি সূর্যসেন কলেজের

ওয়েবডেস্কঃ

উত্তর-পূর্ব ভারতের ছাত্র-ছাত্রীদের মধ্যে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে এবং গবেষণা ও শিল্প উদ্যোগী প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে কর্মমুখী করে তুলতে এক নতুন উদ্যোগ গ্রহণ করল শিলিগুড়ির সূর্যসেন কলেজ।

গতকাল শিলিগুড়ির সূর্যসেন মহাবিদ্যালয় ও কলকাতার ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ জিও স্পেশিয়াল সাইন্স এন্ড টেকনোলজির যৌথ উদ্যোগে জিআইএস প্রযুক্তির উপরে একটি দুদিন ব্যাপী কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালার সূত্রে সূর্যসেন মহাবিদ্যালয়ের সঙ্গে আইআইজিএসটির একটি আনুষ্ঠানিক মৌ স্বাক্ষরিত হয় এবং এর মাধ্যমে শিলিগুড়ির সূর্যসেন মহাবিদ্যালয় কে আইআইজিএসটির উত্তরবঙ্গ শাখা হিসেবে ঘোষণা করা হয়।

কলেজের অধ্যক্ষ ডাক্তার মিশ্রর মতে,” সূর্যসেন মহাবিদ্যালয় বরাবরই শিক্ষা ও সামাজিকতার বিকাশে অগ্রণী ভূমিকা গ্রহণ করে এসেছে। এই পরিকল্পনা তারই একটি প্রতিফলন মাত্র আমরাও বিশেষভাবে গর্বিত এবং আপ্লুত যে আইআইজিএসটির মতো একটি সংস্থা আমাদের কলেজকে তাদের উওরবঙ্গ শাখা হিসেবে বেছে নিয়েছেন। আশা রাখি, এই যৌথ উদ্যোগের মাধ্যমে আমরা এই মহাবিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী সহ উত্তরবঙ্গের অন্যান্য অঞ্চলের ছাত্রছাত্রীদের সামাজিক উন্নয়নের ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা গ্রহণ করতে পারবো।”

সংস্থার কর্ণধার শ্রী বিশ্বজিৎ রায় চৌধুরী বলেন, “জিআইএস টেকনোলজির মত আধুনিক ও উদ্ভাবনী শিক্ষা পদ্ধতির অনুপ্রবেশ এর মাধ্যমে উত্তরবঙ্গের ছাত্র-ছাত্রী, গবেষক ও শিক্ষক শিক্ষিকা তথা প্রশাসনের সহায়ক হিসেবে গড়ে ওঠাও এই উদ্যোগের অন্যতম উদ্দেশ্য।”

উক্ত কর্মশালায় সূর্যসেন কলেজের ছাত্র-ছাত্রীসহ শিলিগুড়ি সংলগ্ন অন্যান্য কলেজ ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু ছাত্র-ছাত্রী, গবেষক ও অধ্যাপকেরা অংশগ্রহণ করেন। বলাই বাহুল্য এই কর্মশালার সূত্রে আইআইজিএসটি তাদের উত্তরবঙ্গ শাখার জন্য জিআইএস ও রিমোট সেন্সিংয়ের উপর একটি ছয় মাসের ডিপ্লোমা কোর্সের আনুষ্ঠানিক ঘোষণা করে, যা আগামী নভেম্বর মাস থেকে সূর্যসেন মহাবিদ্যালয় ক্যাম্পাসে শুরু হতে চলেছে।

16