নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে আজ সুপ্রিম শুনানি

ওয়েবডেস্কঃ

অবশেষে শুরু হতে চলেছে অতি বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইন অর্থাৎ সিএএ মামলার শুনানি। ২০১৯ সালের ডিসেম্বরে নরেন্দ্র মোদি সরকারের তৈরি এ আইনের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যত জনস্বার্থ মামলা হয়েছিল, একযোগে সেগুলোর শুনানি শুরু হবে সোমবার। শুনানি হবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি এস রবীন্দ্র ভাটের এজলাসে।

২০১৯ সালে সিএএ পাশ করে নরেন্দ্র মোদি সরকার। সিএএ নিয়ে দেশজুড়ে প্রতিবাদ, আন্দোলন গড়ে ওঠে। একাধিক বিরোধী রাজনৈতিক দল এবং বহু সংগঠন পথে নামে। অনেক সংগঠন আবার সিএএ কার্যকর করার দাবিও তোলে। তবে এই আইন রূপায়ণের কাজ এখনও শুরু হয়নি।

এ আইন সংবিধানপরিপন্থী দাবি করে সুপ্রিম কোর্টে একের পর এক মামলা হয়। জনস্বার্থ-সম্পর্কিত ওই মামলার বহর আপাতত ১৮৯। আবেদনকারীদের দাবি, ওই আইন ধর্মের আধারে নাগরিকদের মধ্যে বৈষম্য সৃষ্টি করবে, যা ভারতের সংবিধানবিরোধী। সিএএর বিরুদ্ধে দেশব্যাপী প্রতিবাদ গড়ে ওঠে। দিল্লিতে শাহিনবাগ এলাকায় অবরোধ সৃষ্টি হয়। প্রবল ঠান্ডা উপেক্ষা করে ধর্ম-বর্ণনির্বিশেষে হাজার হাজার স্থানীয় লোক অবরোধে শামিল হন। কোভিড পরিস্থিতি ঘোরালো হয়ে ওঠায় অবরোধ প্রত্যাহার করা হয়। দেশের বিভিন্ন রাজ্যে দাঙ্গাও বাধে। শ শ আন্দোলনকারীর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা করা হয়।

তাই বর্তমানে সেই শুনানির দিকে তাকিয়ে দেশবাসী।

16