বাড়ছে নিম্নচাপ, রাজ্যজুড়ে জারি হলুদ সর্তকতা,ছেদ পুজোর বাজারে

ওয়েবডেস্কঃ

সামনেই বাঙালির প্রাণের উৎসব দুর্গা পূজা। এই পূজা ঘিরে শুধুমাত্র আনন্দ নয় নির্ভর করে রাজ্যজুড়ে থাকা বিভিন্ন ছোট ছোট ব্যবসায়ী, কারিগর বা এর সাথে যুক্ত সকলের পরিবারের একমুঠো ভাত, তাদের আনন্দ। কিন্তু এই বড় উৎসব ঘিরে চেয়ে থাকা সকলের জন্য আসতে চলেছে খারাব খবর, রাজ্য জুড়ে জারি হলো সতর্কতা।

ক্রমেই শক্তি বাড়াচ্ছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। এর জেরে আজ, শনিবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের নানান জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বাড়তে পারে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে বৃষ্টি। এর জেরে সপ্তাহান্তে পুজোর কেনাকাটা করতে বিঘ্ন ঘটতে পারে।

বৃষ্টির পূর্বাভাসের জেরে দুশ্চিন্তায় ক্রেতা ও বিক্রেতা উভয়ই।গত দু’সপ্তাহের মধ্যে তেমন ভারী বৃষ্টি হয়নি ফলে প্রতিমা তৈরির কাজ চলছিল জোরকদমে। কিন্তু বৃষ্টির পূর্বাভাসের জেরে কাজে ব্যাঘাত ঘটতে পারে। বাইরে থাকা প্রতিমাতে প্লাস্টিক চাপা দিয়ে রাখছেন শিল্পীরা। ব্রিস্তিব হলে মাটি শুকাবে না। যা নিয়ে বেশ চিন্তায় শিল্পী থেকে শুরু করে পুজোর উদ্যোক্তারাও।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পশ্চিম-মধ্য এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমেই শক্তি বাড়াচ্ছে। রবিবার থেকে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টি বাড়বে। হাওয়া অফিসের তরফে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে শনিবার থেকে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রবিবার ও সোমবার উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে বলে জানা গিয়েছে।

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং কলকাতার বেশ কিছু জায়গায়। এর সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।আগামীকাল অর্থাৎ রবিবার ও সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে তুলনামূলকভাবে বৃষ্টি বেশি হতে পারে। এই দুই জেলায় সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতেও বৃষ্টির পরিমাণ বাড়বে বলে পূর্বাভাস।

16