প্রসবের পর শিশুমৃত্যু হলে ৬০ দিনের বিশেষ মাতৃত্বকালীন ছুটি, ঘোষণা সরকারের

ওয়েবডেস্কঃ বড় ঘোষণা! মাতৃত্বকালীন ছুটি নিয়ে কেন্দ্রের নয়া সিদ্ধান্ত। এতে লাভবান হবেন কেন্দ্রীয় মহিলা কর্মচারীরা। ঘোষণায় বলা হয়েছে,জন্মের কয়েকদিনের মধ্যে একটি শিশুর মৃত্যু হলে বা প্রসবকালীন সদ্যোজাতের মৃত্যু হলে মায়েদের ৬০ দিনের সবেতন মাতৃত্বকালীন ছুটি দেওয়া হবে।এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্র।

শুক্রবার ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং দ্বারা জারি করা একটি আদেশে বলা হয়েছে যে কেন্দ্রীয় সরকারের সমস্ত মহিলা কর্মচারী জন্মের পরপরই শিশুর মৃত্যুর ক্ষেত্রে 60 দিনের বিশেষ মাতৃত্বকালীন ছুটির অধিকারী হবেন। এতে বলা হয়েছে, জন্মের পরপরই শিশুর মৃত্যুর কারণে সৃষ্ট সম্ভাব্য মানসিক ট্রমা, যা মায়ের জীবনের জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলে,এই কারনেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

মন্ত্রক থেকে আরও জানানো হয়েছে, এই স্পর্শকাতর বিষয়টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সঙ্গে পরামর্শ করে তারপর একটি সঠিক সিদ্ধান্তে পৌঁছানো গিয়েছে। তবে, নতুন এই নিয়ম চালু হবে শুধুমাত্র দুইয়ের কম জীবিত সন্তান থাকা অবস্থাতেই। দুটি সন্তান হওয়ার পর তৃতীয় সন্তানের ক্ষেত্রে কেউ এই সুবিধা পাবেন না।

নির্দেশিকায় বলা হয়েছে, জন্মের ২৮ দিন পর একটি শিশুর মৃত্যু হলে তবেই পাওয়া যাবে ২৮ দিনের ছুটি। গর্ভাবস্থায় ২৮ সপ্তাহের পরে বা তারও পরে ভ্রুণের মৃ্ত্যু হলে সে ক্ষেত্রে একজন মা মৃত সন্তান প্রসব করেছেন বলে ধরে নেওয়া হবে।

সরকারি নিয়ম অনুযায়ী, কর্মীরা সাধারণত ২৬ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পান। ২০১৬ সালে এই ছুটির পরিমাণ ১২ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৬ সপ্তাহ করা হয়। এর মধ্যে সর্বোচ্চ ৮ সপ্তাহ সন্তান জন্মের আগে নেওয়া যায়। বাকিটা নেওয়া যায় সন্তানের জন্মের পরে। তার সঙ্গে এবার এই অতিরিক্ত ছুটি যোগ হচ্ছে।

19