কলকাতা সবচেয়ে নিরাপদ শহর, দিল্লি অপরাধের স্বর্গরাজ্য! এনসিআরবি রিপোর্ট

ওয়েবডেস্কঃ

একদিকে যখন দেশের সাবেক রাজধানী সবচেয়ে নিরাপদ শহর হিসেবে উঠে আসছে, তখনই বর্তমান রাজধানী দিল্লি মহিলাদের জন্য সবচেয়ে বিপজ্জনক শহর হিসেবে চিহ্নিত হয়েছে। সব শহরের মধ্যে দিল্লিতেই অপরাধের হার সর্বোচ্চ। একেবারেই নিরাপদ নন মহিলারা।

এনসিআরবি–র তথ্য বলছে দিল্লিতে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা গত এক বছরে প্রায় চল্লিশ শতাংশ বেড়েছে। এমনকি রোজ গড়ে দু’জন নাবালিকা ধর্ষণের ঘটনা ঘটে। মহিলাদের জন্য বিপকজ্জনক শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বেঙ্গালুরু। পাঞ্জাবে বেড়েছে শিশুদের ওপর নির্যাতন।
তথ্য ডেটা জানাচ্ছে, ২০২১ সালে কলকাতায় খুন হয়েছে ৪৫টি। খুনের চেষ্টা হয়েছে ১৩৫টি। ২০১৮ সালে এই দুই পরিসংখ্যান ছিল যথাক্রমে ৫৩ এবং ১২১।

কলকাতায় ২০২১ সালে ধর্ষণ হয়েছে ১১টি। ২০১৮ ও ২০১৭ সালে এই পরিসংখ্যান ছিল যথাক্রমে ১৪ এবং ১৫। ২০২০ সালে অপহরণ হয়েছে ১০টি। দিল্লিতে হয়েছে ১৭ এবং চেন্নাইতে ১৬।
প্রতি এক লক্ষ জনসংখ্যায় কলকাতায় নথিভুক্ত অপরাধ ১০৩.‌৪। এই তালিকায় পুনে দ্বিতীয়, ‌(২৫৬.‌৮)। তারপর হায়দ্রাবাদ (২৫৯.‌৯), কানপুর (৩৩৬.৫), বেঙ্গালুরু (৪২৭.২) এবং মুম্বই (৪২৮.‌৪)।

কলকাতায় মোট মামলার সংখ্যা ২০২০ সালে ১৮,২৭৭টি থেকে ২০২১ সালে কমে মাত্র ১৪,৫৯১ হয়েছে ৷ ২০১৪ সালে ২৬,১৬১টি মামলা ছিল ৷ অপরাধের মোট সংখ্যা ১৫,৫২১৭ থেকে কমে ২০২১ সালে ১৩,০৬৭-এ দাঁড়িয়েছে।

পুজোর মুখে কেন্দ্রীয় সংস্থার এই রিপোর্টে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত শাসক দল ।

17