বঙ্গে হাওয়া বদলের পূর্বাভাস, আগামী ২ দিন তুমুল বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে

ওয়েবডেস্কঃ শুক্রবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি না হলেও সপ্তাহান্তে বাড়বে বৃষ্টিপাত। দক্ষিণবঙ্গের উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এছাড়াও রাজস্থানে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। ফলে সেই নিম্নচাপে পরিণত হয়ে শনি ও রবিবার বাড়বে বৃষ্টির পরিমাণ। বর্ষাকালের শুরুতে সেইভাবে বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। ওইসময় প্রবল বৃষ্টি হচ্ছিল উত্তরবঙ্গে। এবার ফের একবার উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। শুক্রবার অতি ভারী বৃষ্টিপাত হতে পারে কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে। শনিবার দার্জিলিং, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে,২৭ অগাস্ট শনিবার সকালের মধ্যে হিমালয়ের পাদদেশ সংলগ্ন পাঁচ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।বাকি তিন জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তবে পরিমাণে কম হবে বলে জানানো হয়েছে। আগামী দুদিন জেলাগুলিতে তাপমাত্রার বড় কোনও পরিবর্তন না হলেও পরের তিন দিনে তাপমাত্রা ৩-৪ ডিগ্রির মতো কমতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।পাহাড়েও বৃষ্টির সম্ভাবনা রয়েছে ভাল রকম। তাই পর্যটকদের সাবধানে ঘোরাফেরা করার পরামর্শ দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফে। প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে।

তবে, আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সেভাবে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। শনি এবং রবিবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

21