পূজা কমিটিকে ৬০ হাজার টাকা অনুদান মমতার, বিরোধিতায় হাইকোর্টে তৃতীয় জনস্বার্থ মামলা

ওয়েবডেস্কঃ করোনা পরিস্থিতিতে গত বছর পুজায় ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দিয়েছিল রাজ্য। এবার তা বেড়ে করা হয়েছে ৬০ হাজার। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পুজার বৈঠক থেকে এই বড় ঘোষণাই করেছিলেন মুখ্যমন্ত্রী। প্রায় ৪৩ হাজার পুজা কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। অর্থাৎ হিসাব বলছে, এর জন্য রাজ্য সরকারের আনুমানিক খরচ ২৫৮ কোটি টাকা। আর্থিক অনুদানের পাশাপাশি একাধিক ক্ষেত্রে করছাড়ও দেয়ার কথাও জানান তিনি।তার পর থেকেই বিরোধীদের তোপের মুখে পড়তে হচ্ছে রাজ্য সরকারকে।

ঋণের বোঝায় জর্জরিত রাজ্য সরকার। কেন্দ্রও বকেয়া মেটাচ্ছে না বলে বারবারই অভিযোগ তোলা হচ্ছে। তার উপর আদালতের নির্দেশ সত্ত্বেও সরকারি কর্মীদের প্রাপ্য ডিএ দিতে পারেনি সরকার। এমন পরিস্থিতিতে পুজো কমিটিগুলিকে ৬০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধেই এবার কলকাতা হাইকোর্টে দায়ের হল তৃতীয় জনস্বার্থ মামলা।

বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজেশ ভরদ্বাজের এজলাসে এই মামলা দায়ের হয়েছে। একই বিষয়ে আরও একটি মামলা দায়ের হয় বুধবার৷ এবার কি তিন মামলার জাঁতাকলে সরকার? প্রশ্ন তুলছে রাজনৈতিক মহল৷

21