প্রতিটি UPI লেনদেনে কর ধার্য,দিতে হবে বাড়তি টাকা,ঘোষণা আরবিআই এর

ওয়েবডেস্কঃ ডিজিটাল লেনদেনে এখন জনপ্রিয় মাধ্যম ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস তথা UPI। এখন দেশের বাইরে থেকেও ডিজিটাল লেনদেনের এক মাধ্যম হিসেবে ব্যবহার করা যাচ্ছে এই UPI। একেবারে নিখরচায় ব্যবহারের সুবিধার কারনেই জনপ্রিয় UPI ।

কিন্তু আরবিআইয়ের নয়া নির্দেশে সমস্যা বাড়ল ইউপিআই ব্যবহারকারীদের। এখন থেকে প্রতিটি লেনদেনে গুণতে হবে বাড়তি টাকা। ‘ডিসকাশন পেপার অন চার্জেস ইন পেমেন্ট সিস্টেম’ শীর্ষক ওই প্রস্তাবে এমনটাই জানিয়েছে RBI।

বিষয়ে আরবিআই ওই প্রস্তাবনায় জানিয়েছেন, ‘বিনামূল্যে পরিষেবার কোনও যুক্তি নেই বিশেষত অর্থনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্রে, যার মধ্যে পেমেন্ট সিস্টেমও রয়েছে, যদি না তাতে দেশ ও জাতির কল্যাণের মতো কোনও বিষয় থাকে।’

পরিসংখ্যান বলছে শুধুমাত্র মে মাসেই প্রায় ৬০০ কোটি ট্রানজাকশন হয়েছে এর মাধ্যমে, টাকার অঙ্কে ১০.৪ লক্ষ কোটিরও বেশি। সব মিলিয়ে ডিজিটাল লেনদেনের জগতে কার্যত বিপ্লব এনেছে ইউপিআই। ২০২১ সালের ডিসেম্বরে দুই প্রবল প্রতিদ্বন্দ্বী ‘ফোনপে’ এবং ‘জিপে’, যথাক্রমে ৪৭ শতাংশ এবং ৩৪ শতাংশ বাজার নিজেদের কুক্ষিগত করে। এরপর গত আট মাসে লড়াই আরও জোরদার হয়েছে। এখন চলে এসেছে আরও দুই বৃহৎ, বহুজাগতিক প্লেয়ার- ‘হোয়াটসঅ্যাপ পে’ এবং ‘অ্যামাজন পে’।

21