ভারতীয় রেল কী তথ্য বিক্রি করবে? কি সাফাই দিলো IRCTC

ওয়েবডেস্কঃ

বিশ্বের জনসংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানাধিকারী দেশের রেলের নেটওয়ার্ক যে সবচে বেশি হবে তা বলাই বাহুল্য। সেই ট্রেনের টিকিট কাটতে গেলে জমা দিতে হয়ে অনেক ব্যক্তিগত তথ্য। বিশেষ করে যখন অনলাইনে টিকিট কাটার জন্য একাউন্ট খোলা হয়, তখন এই তথ্য দেওয়া আবশ্যিক। এই যে এত তথ্য তার দাম কিন্তু প্রচুর। অনেক কোম্পানি তা বিক্রি করে আবার অনেকে তা কেনে।

গুঞ্জন শোনা যায়,ভারতীয় রেল আয় বাড়াতে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বিক্রি করতে চায়। গ্রাহকদের তথ্য বিক্রি করে প্রায় ১ হাজার কোটি টাকা রোজগারের লক্ষ্যমাত্রা নিয়েছে রেল।

যদিও, এই বিষয়ে ভারতীয় রেল জানালো গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বিক্রি করার কোনও পরিকল্পনা তাদের নেই । শনিবার স্পষ্ট করে জানিয়ে দিল আইআরসিটিসি। রেলের কেটারিং সংস্থার তরফে স্পষ্ট বলে দেওয়া হল, রেল আয় বাড়াতে যাত্রীদের তথ্য বিক্রি করবে বলে যে খবর ছড়াচ্ছে, সেটা সম্পূর্ণ ভিত্তিহীন এবং মনগড়া।

সমস্ত খবর নস্যাৎ করে শনিবার আইআরসিটিসির এক পদস্থ কর্তা জানিয়ে দিলেন, তথ্য বিক্রি সংক্রান্ত যে খবর প্রকাশ্যে আসছে তা ভিত্তিহীন এবং কল্পনাপ্রসূত। আইআরসিটিসি যাত্রীদের কোনও তথ্য বিক্রি করছে না। বা তেমন কোনও পরিকল্পনাও নেই। তাছাড়া আইআরসিটিসির দাবি, টিকিট কাটার সময় সংস্থা গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত কোনও তথ্য নিজেদের হাতে রাখেও না। এই সংক্রান্ত যাবতীয় তথ্য থাকে সংশ্লিষ্ট ব্যাংকেরই হাতে। আইআরসিটিসি শুধু গ্রাহকদের নাম, পরিচয় সংক্রান্ত তথ্য রাখে। সুতরাং তথ্য বিক্রির প্রশ্নও ওঠে না।

21