চাকুলিয়ায় বিজ্ঞানমনস্কতা দিবস পালন করলো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ

পৃথিবীর ইতিহাসে বারে বারেই ধর্মীয় মৌলবাদীদের হাতে আক্রান্ত হয়েছে যুক্তিবাদ। আজ তেমনই আরো এক কলঙ্কিত দিন গত ২০১৩ সালের এই ২০ আগস্ট তারিখেই যুক্তিবাদী নরেন্দ্র দাভোলকর খুন হয়ে যান ধর্মীয় মৌলবাদীদের হাতে। তারপর থেকেই এই দিনটিকে জাতীয় বিজ্ঞানমনস্কতা দিবস হিসেবে পালন করছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ।

এই উপলক্ষে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উত্তর দিনাজপুর জেলা কমিটি ও চাকুলিয়া বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে আজ রামকৃষ্ণপুর পিডিজিএম উচ্চ বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের মানসিক স্বাস্থ্য সমস্যা ও সমাধান নিয়ে একটি প্রয়োজনীয় আলোচনা শিবির অনুষ্ঠিত হয়। ছাত্র ছাত্রীদের বয়ঃসন্ধিকালীন সমস্যা, মানসিক স্বাস্থ্য, মানসিক সমস্যা এগুলিকে লজ্জা পেয়ে লুকিয়ে না রেখে বরং শিক্ষক শিক্ষিকা ও পরিবারের সাথে আলোচনা করা ও প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ বিষয়ে প্রায় চারশো ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকাদের সামনে আলোচনা করেন প্রখ্যাত ডেভেলপমেন্টাল শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ নীলাঞ্জন মুখার্জি ও সাইকোলজিস্ট দেবলীনা মুখার্জি। আলোচনা শিবিরে এছাড়াও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উত্তর দিনাজপুর জেলা সম্পাদক পার্থ প্রতিম ভদ্র, চাকুলিয়া বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক রামকৃষ্ণ বিশ্বাস, রামকৃষ্ণপুর স্কুলের প্রধান শিক্ষক বিকি দত্ত সহ অন্যান্যরা।

ভবিষ্যতে কিশোর কিশোরীদের মধ্যে মানসিক স্বাস্থ্য বিষয়ক এরকম আরো প্রয়োজনীয় সচেতনতা গঠনমূলক আলোচনা বিজ্ঞান মঞ্চের উত্তর দিনাজপুর জেলার আরো বিভিন্ন স্থানে আয়োজন করার উদ্যোগ নেওয়া হবে বলে জেলা কমিটির তরফে জানানো হয়।

33