নিউ ইয়র্কে ছুরিকাহত হয়ে ভেন্টিলেশনে সলমন রুশদি,হারাতে পারেন চোখ, আটক হামলাকারী

ওয়েবডেস্কঃ

সেই ১৯৮০ সাল থেকেই তাঁর প্রাণ সংশয়ের ভয় ছিল। এমনকি, সম্প্রতি নিজের কিছু লেখালেখিতেও তাঁর প্রাণসংশয়ের আশঙ্কার কথা প্রকাশ করেছেন লেখক সলমন রুশদি। এই সময়ের ইংরেজি ভাষার অন্যতম শ্রেষ্ঠ লেখক। ভারতীয় বংশোদ্ভূত কিন্তু ব্রিটেনের নাগরিক লেখক সলমন রুশদি গত ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রে আছেন।

নিয়ইয়র্কের একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার আগে বুকারজয়ী লেখককে ছুরি হাতে আক্রমণ করে এক ব্যক্তি । রুশদির সঙ্গে পরিচয়ের অছিলায় খুব অল্প সময়ের মধ্যে প্রায় ১০ থেকে ১৫ বার শরীরের বিভিন্ন অংশে আঘাত করে সে । সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে লেখকের চোখে গুরুতর আঘাত লেগেছে । শুধু তাই নয় একটি চোখ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও করছেন চিকিৎসকরা । পাশাপাশি তাঁর মুখ থেকে শুরু করে পেটের বিভিন্ন অংশেও গুরুতর চোট লেগেছে । লিভারের অনেকটাই ক্ষতিগ্রস্থ হয়েছে । তবে কিছুটা আশার কথাও শুনিয়েছেন চিকিৎসকরা । তাঁরা মনে করেন রুশদির আঘাত গুরুতর হলেও নিরাময়যোগ্য।

শুক্রবার শতকা ইনস্টিটিউশনে ৭৫ বছর বয়সি রুশদির উপর হামলা চালানো হয়। ঘটনার সঙ্গে সঙ্গে গোটা প্রেক্ষাগৃহ খালি করে দেওয়া হয়। নিউ ইয়র্কের পুলিশ সূত্রে খবর, গ্রেফতার করা হয়েছে হামলাকারীকে। পুলিশ হেফাজতে রয়েছেন ধৃত হাদি মাটার । ওই ব্যক্তির বয়স ২৪ বছর । বাড়ি নিউ জার্সিতে । তবে পুলিশের তরফে এর থেকে বেশি কোনও তথ্য দেওয়া হয়নি । তাছাড়া সে রুশদিকে আক্রমণই বা করল কেন তাও স্পষ্ট নয় । প্রত্যক্ষদর্শীরা জানান, মঞ্চে এক ব্যক্তির সঙ্গে পরিচয় করানো হচ্ছিল রুশদিকে। সেই সময় তাঁর উপর ঝাঁপিয়ে পড়েন দুষ্কৃতী।

30