বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের ভ্রুকুটি, ভারী বৃষ্টির সম্ভাবনা বঙ্গে

ওয়েবডেস্কঃ

স্বস্তির খবর দিল আলিপুর হাওয়া অফিস। ফের চোখ রাঙাচ্ছে আরেকটি নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে আবার একটি নিম্নচাপ তৈরি হবে। শক্তিশালী হয়ে নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম অর্থাৎ ওড়িশা অভিমুখে যাবে।

শনি এবং রবিবার উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি-এই তিন জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত হতে পারে। বাকি জেলাগুলিতেও বৃষ্টি হবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে দিনের তাপমাত্রা অপেক্ষাকৃত বেশি থাকবে।শনিবার বিকেলের পর থেকে উপরের দিকের পাঁচ জেলায় বৃষ্টি কিছুটা বাড়বে।

এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শনিবার থেকে সোমবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মূলত মেঘলা আকাশ এবং উপকূলের জেলাতে দমকা ঝোড়ো হাওয়া বইবে বলে আবহাওয়ার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া দফতর। মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। শনিবার থেকে সোমবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে মাছ ধরছেন, তাঁদের দ্রুত উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলার সমুদ্রের কাছাকাছি উপকূলের অংশে শনিবার ৩০ থেকে ৪০ কিলোমিটার এবং রবি ও সোমবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। ফলে পর্যটকদের জন্যও সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। রবি ও সোমবার পর্যটকদের সমুদ্রের ধারে না যেতে এবং সমুদ্রে না নামার নির্দেশ প্রশাসনের।

31