সচেতনতা বাড়াতে প্লাস্টিকের বদলে মিলছে পেট্রোল-ডিজেল

ওয়েবসাইটঃ

বর্তমানে দেশে ক্রমশই ঊর্ধ্বমুখী পেট্রোপণ্যের দাম পেট্রোল-ডিজেলের দামে নাজেহাল মধ্যবিত্ত মানুষ। পাশাপাশি, দেশের অন্যতম একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিক । প্লাস্টিক এমন একটি জিনিস যা কখনোই মিশে যায়না পরিবেশের সাথে, কিন্তু এই দ্রব্যের চাহিদা বেড়েছে অনেক। এই কারণে পরিবেশ রক্ষার ক্ষেত্রে প্লাস্টিক বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে দেশ জুড়ে। আর পরিবেশ রক্ষার এই সিদ্ধান্তে জনগণকে অনড় রাখতেই একটি অভিনব উদ্যোগ গ্রহণ করল একটি পেট্রল পাম্প।

জানা গেছে ঘরে পড়ে থাকা দুধের প্যাকেট বা অন্যান্য প্লাস্টিকযাত দ্রব্য দিলেই তার বিনিময়ে মিলছে পেট্রোল এবং ডিজেল। এই অভিনব ঘটনাটি ঘটেছে রাজস্থানে ভিলওয়াড়ারে । জানা গেছে সেখানকার চিতোরগড় রাস্তায় অবস্থিত পেট্রোল পাম্পের মালিক অশোক কুমার একটি অভিনব কায়দায় সিঙ্গেল প্লাস্টিক ইউজ এর বিরুদ্ধে একটা কাম্পেন শুরু করেছেন। তিনি ঘোষণা করেছেন – দুধের খালি প্যাকেট ও প্লাস্টিকের বোতলের বদলে এক লিটার পেট্রোলে এক টাকা ছাড় ও এক লিটার ডিজেলে ৫০ পয়সার ছাড় দেওয়া হবে ৷

আর তার এই প্রয়াসে ফল ও মিলেছে। অনেক মানুষ তাদের প্লাস্টিক এর প্যাকেট বোতল এসে রেখে যাচ্ছে এই পেট্রোল পাম্পে আর তার বদলে ছাড় দিয়ে নিয়ে যাচ্ছে পেট্রোল। এখনো অব্দি ৭০০ টি দুধের প্যাকেট জমা পড়েছে। গত ১৫ জুলাই থেকে শুরু হয়েছে এই নতুন যোজনা।রাজস্থানের ডেয়ারি ব্র্যান্ড সরস ডেয়ারি , ভিলওয়াড়া জেলা প্রশাসন এই যোজনায় সহযোগিতা করতে এগিয়ে এসেছেন। এই উদ্যোগে আশা করা যাচ্ছে অন্তত ১০০০০ খালি দুধের প্যাকেট জমা হতে পারে।

দরকার পড়লে এই ক্যাম্পেনিং এর সময় সীমা ৬মাসও করা হতে পারে। সকলে এই প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছে। এতে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে বলে অনেকেই মনে করছেন।

22