স্কুলে শিক্ষকের দাবিতে পথ অবরোধ পড়ুয়াদের

ওয়েবডেস্কঃ

নিয়োগ নেই দীর্ঘ কয়েকবছর। তারপর উৎসশ্রীর মাধ্যমে শিক্ষক বদলির ফলে বহু স্কুল আজ শিক্ষক শূন্য। অসহায় অবস্থা গ্রামের স্কুলের শিক্ষার্থীদের। যার ফলে পঠনপাঠন তলানিতে। এবার বাধ্য হয়ে বিক্ষোভে শামিল হল কোচবিহারের সিতাই ব্লকের কাজলীকুড়া হাইস্কুলে শিক্ষার্থীরা। এই স্কুলে ছাত্র সংখ্যা সাড়ে তিনশো। কিন্তু শিক্ষক মাত্র পাঁচজন। যার জেরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের পঠনপাঠনের করুন অসস্থা।

ছাত্র ছাত্রীদের অভিযোগ, পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মাত্র পাঁচজন শিক্ষক দিয়ে প্রতিদিন স্কুলে গড়ে দুই-একটি ক্লাস হয়। কখনো কখনো কোনো শিক্ষক ছুটি নিলে ক্লাস হয় না একটিও। তাই তারা বাধ্য হয়েই পর্যাপ্ত শিক্ষকের দাবিতে আদাবাড়ি থেকে পঞ্চারহাট যাওয়ার রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছে। স্কুলের টিচার ইনচার্জ তাপস পাল জানান, পর্যাপ্ত শিক্ষক অভাবে স্কুলের পঠনপাঠন ঠিকমতো হচ্ছে না একথা ঠিক। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বারংবার।

অন্যদিকে সিতাই সার্কেলের এসআই পলাশ লালা জানান, ওই স্কুলে এমনিতেই শিক্ষকের ঘাটতি ছিল। তারওপর একাধিক শিক্ষক বদলি নিয়ে অন্য স্কুলে চলে যাওয়ার জেরে পঠনপাঠনের সমস্যা দেখা দিয়েছে প্রবল ভাবে। এবিষয়ে শিক্ষা দপ্তরের দৃষ্টি আকর্ষণ করা হবে বলেও তিনি জানান।

9