কমনওয়েলথে সোনা হাওড়ার অচিন্ত্যের, ভারতের ঝুলিতে এল তৃতীয় স্বর্ণ পদক

ওয়েবডেস্কঃ

এক নিম্ন-মধ্যবিত্ত পরিবারের ছেলে হাওড়ার অচিন্ত্য শিউলির অভিনব জয়ে গৌরবান্বিত গোটা দেশ। কমনওয়েলথ গেমস ২০২২-এ তাঁর হাত ধরে ভারতের ঝুলিতে এল তৃতীয় স্বর্ণ পদক। পাঁচলা দেউলপুরের অচিন্ত শিউলি। দেউলপুর গ্রামের এক চিলতে টালির চালের বাড়িতে, মা পূর্ণিমা শিউলি , বড় ভাই অলোক শিউলি এর সঙ্গে থাকে অচিন্ত্য । ২০১১ সালে অচিন্ত্য শিউলির প্রথম ভারত্তোলনে দাদার হাত ধরেই যাওয়া।

অভাবী সংসার, বাবা ভ্যান চালাতেন কোনওরকমে দিন পার হত। অর্থের অভাবে আধ পেটা হাফ বেলা খেয়ে দিন কাটত তাঁদের। ছোটবেলাতেই হঠাৎ বাবার মৃত্যু হয় পরিবারে অন্ধকার নেমে আসে। মা পূর্ণিমা দেবী দুই ছেলেকে সঙ্গে নিয়ে জরির কাজ করে কোন রকমে সংসার টানতে থাকেন। সংসার অচল,সে সময় বাবার মৃত্যুতে দাহ করবে সে সামর্থ্য ছিলনা । তবুও খেলা ছাড়েনি৷

বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ ২০২২ গেমসে পুরুষদের ৭৩ কিলোগ্রাম ভারত্তোলনে, মোট ৩১৩ কেজি ওজন তোলে দেউলপুরের বছর কুড়ির অচিন্ত শিউলি। এই নিয়ে চলতি কমনওয়েলথ গেমসে পভারতের ছয় নম্বর পদক। দ্বিতীয় স্থানে রূপো জয়ী মালয়েশিয়ার এরি ইদায়ত মোহাম্মদ। তৃতীয় স্থানে ব্রোঞ্জ পদক জয়ী কানাডার ডারসিগ্নি।

রবিবার সন্ধ্যা থেকে গ্রামের সমস্ত মানুষ ৮ থেকে ৮০ সকলের চোখ টিভির পর্দায়। গ্রামের প্রশিক্ষক অষ্টম বাবু, মা, দাদা পাড়া-প্রতিবেশি সকলেই টিভির সামনে সন্ধ্যা থেকেই বসে ছিলেন। শুরু থেকে খেলা শেষ হওয়া স্বর্ণপদক জয় দেখে তবেই অচিন্ত্যের বাড়ি থেকে ওঠেন সকলে। অচিন্ত্যর গ্রামের ক্লাব দেলপুর নেতাজি সুভাষ সংঘের পক্ষ থেকে রবিবার তোড়জোড় শুরু করেছিল গ্রামের ছেলের খেলা গ্রামবাসীকে দেখানোর জন্য, সন্ধ্যা থেকে রাস্তার মোড়ের মাথায় টিভির সামনে এক এক করে প্রায় দুশো জন গ্রামের পুরুষ মহিলা হাজির হয়ে যান।

গত বছর উজবেকিস্তানের তাসখন্দে আয়োজিত বিশ্ব জুনিয়র ওয়েটলিফটিং চ্যাম্পিয়নশিপে ৭৩ কিলোগ্রাম বিভাগে রুপোর পদক জয় করেছিলেন তিনি। এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, ৭৩ কিলোগ্রাম বিভাগে জাতীয় চ্যাম্পিয়ন অচিন্ত্য শিউলি মোট ৩১৩ কিলোগ্রাম (১৪১ কিলোগ্রাম স্ন্যাচ এবং ১৭২ কিলোগ্রাম ক্লিন অ্যান্ড জার্ক) ওজন তুলে এই রুপোর পদক জয় করেছিলেন। এরপর গত বছর মোট ৩১৬ কিলোগ্রাম ওজন তুলে পোডিয়ামে শীর্ষস্থান দখল করেন। ইতিপূর্বে ২০১৯ সালেও কমনওয়েলথ গেমসে সোনার পদক জয় করেছিলেন এই অচিন্ত্য শিউলি। গোটা দেশ তাঁর এই সাফল্যে গর্বিত।

19