রজঃস্বলা, তাই বৃক্ষরোপণ করবেনা স্কুলের ছাত্রীরা, নিষেধাজ্ঞা জারি শিক্ষকের

ওয়েবডেস্কঃ মহারাষ্ট্রের নাসিকের কাছে দেবগাঁও-এ রয়েছে একটি সরকারি আবাসিক স্কুল। সেখানে আদিবাসী উন্নয়ন পর্ষদের পক্ষ থেকে সম্প্রতি স্কুলে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। তাই নিয়ে উৎসাহিত ছিল বিদ্যালয়ের পাঠরত সমস্ত পড়ুয়া। কিন্তু, বৃক্ষরোপণ সংক্রান্ত একটি ফতেহাজারী করে বিদ্যালয় কর্তৃপক্ষ আর যা দেখলে চক্ষু চড়ক গাছ সকলের। নোটিশে বলা হয়, ঋতুচক্র চলাকালীন কোনও ছাত্রী ওই আয়োজনে শামিল হতে পারবেন না, এই অবস্থায় বৃক্ষরোপণ করলে নাকি আগুন লেগে যাবে গাছে! এমনই ফতোয়া জারি করেন স্কুলেরই এক শিক্ষক।

এমনকি বৃক্ষরোপণ কর্মসূচির কাছে যেতেও বাধা দেওয়া হয় তাঁদের। পাশাপাশি কোনও ছাত্রী অন্তঃসত্ত্বা কি না, তা পরীক্ষা করার জন্যও ছাত্রীদের বাধ্য করা হয় বলে অভিযোগ। প্রতিবাদ করলে পরীক্ষার নম্বরে তার প্রভাব পড়বে, এ কথা বলে রীতিমতো হুঁশিয়ারি দেওয়া হয় বলেই অভিযোগ করে বলেন বিদ্যালয়েরী দ্বাদশ শ্রেণীর এক ছাত্রী। শেষ পর্যন্ত নাসিক শ্রমজীবী সংগঠনের সচিব ভগবান মাধের কাছে এই ইস্যুতে অভিযোগ জানিয়েছেন ওই ছাত্রীরা।

ঘটনায় তাদের অভিযোগের ভিত্তিতে নড়েচড়ে বসেছে স্থানীয় প্রশাসন। পাশাপাশি, ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করে বিচারের আশ্বাসও দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

11