ছড়াচ্ছে মশা বাহিত রোগ, সচেতনতা প্রচারে কন্যাশ্রী ক্লাব

ওয়েবডেস্কঃ

পুরো পৃথিবীতে কীটপতঙ্গের আক্রমণে প্রতিবছর যত মানুষ মারা যান, তাদের মধ্যে মশাবাহিত রোগে মারা যান সর্বোচ্চ সংখ্যক মানুষ। তার মধ্যে সবথেকে মারাত্মক ডেঙ্গু। আকস্মিক তীব্র জ্বর, মাথা ব্যথা, চোখের পিছনে, পেশিতে ও গাঁটে ব্যথা, খাবারে অরুচি, বমিভাব, শ্বাসকষ্ট, বুকে ও বাহুতে হামের মতো গুটি, ফুসকুড়ি, নাক-মুখ-মাড়ি থেকে রক্তক্ষরণ, চামড়া ফেটে রক্ত পড়া-এ সবই ডেঙ্গি জ্বরের সাধারণ লক্ষণ। ঠিকমতো চিকিত্‌সা না হলে ডেঙ্গি মারাত্মক আকার ধারণ করতে পারে। এবং এই রোগে মৃত্যুও হতে পারে।

এই কারণে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে নয়া উদ্যোগ গ্রহণ করল রায়গঞ্জের শংকরপুর মাদ্রাসার কন্যাশ্রী ক্লাব। আজ এই ক্লাবের পক্ষ থেকে ব্যানার ফেস্টুন নিয়ে পদযাত্রায় বেরোলো ছাত্রীরা।এদিন শঙ্করপুর এলাকার বিভিন্ন বাড়ি বাড়ি গিয়ে প্রচারাভিযান চালালো তারা।

এবিষয়ে, স্কুলের প্রধান শিক্ষক মজিবুর রহমান বলেন, ‘বাল্য বিবাহ রুখে দেওয়া, পরিবেশ দূষণ মুক্ত রাখা, স্বাস্থ্য বিধি মেনে চলা সহ নানা ধরনের সামাজিক কর্মকাণ্ড আমাদের স্কুলের কন্যাশ্রী বাহিনীর মেয়েরা করে থাকে। ‘

এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন রায়গঞ্জ সমষ্টি উন্নয়ন আধিকারিকের কন্যাশ্রী ডাটা অপারেটর সুভাষ আর্য, ডিজাষ্টার ম্যানেজমেন্ট আধিকারিক অভীক সামন্ত, কন্যাশ্রী বাহিনীর নোডাল অফিসার মেতাব্বের আলম সহ স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং কন্যাশ্রী ছাত্রীরা।

27