প্রকাশিত হলো মাধ্যমিক পরীক্ষার রিভিউয়ের ফল, জানাল মধ্যশিক্ষা পর্ষদ

ওয়েবডেস্কঃ

মঙ্গলবার সকালেই ইন্টারনেটে প্রকাশ করা হলো মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রিভিউ, স্ক্রুটনির ফলাফল। তিনটি ওয়েবসাইটের লিঙ্কও দেওয়া হয়েছে। ওই তিনটি লিঙ্কে ক্লিক করলে সহজেই নিজেদের নতুন ফলাফল দেখতে পাবেন ছাত্রছাত্রীরা।শুধু কম নম্বর পাওয়া পড়ুয়ারাই নয়, বিভিন্ন বিষয়ে ৯০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েও অনেক ছাত্রছাত্রী এ বার রিভিউয়ের আবেদন জানায়। এ বছর সবচেয়ে বেশি আবেদন জমা পড়ে ইংরেজি ও ইতিহাসে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সোমবার বলেন, ‘২১ দিনের মাথায় উচ্চ মাধ্যমিকের রিভিউ-স্ক্রুটিনির ফল বেরোবে।’ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় এক বিজ্ঞপ্তিতে এ দিন জানান, আবেদন পাওয়ার ছ’সপ্তাহের মাথায় এই ফল প্রকাশিত হবে। দুপুর তিনটের পর মাধ্যমিকের রিভিউ-স্ক্রুটিনির ফল দেখা যাবে http://www.exametc.com, http://www.results.shikshahttp://www.indiaresults.com-এ।

জানা গেছে, এ বার ৫১,৫১৯ জন ছাত্রছাত্রী মোট ৯৩,৫৮৫ টি বিষয়ে রিভিউ ও স্ক্রুটিনির আবেদন জানায়। তার মধ্যে ১৮ হাজার ছাত্রছাত্রীর নম্বর বেড়েছে। অর্থাৎ, আবেদনকারীর এক-তৃতীয়াংশের নম্বরে হেরফের হয়েছে। হাতেগোনা হলেও, কয়েকজন পড়ুয়ার মোট প্রাপ্ত নম্বর ২০-রও বেশি বেড়েছে। তবে আবেদনকারী ৮০ শতাংশ ছাত্রছাত্রীরই ১-৫ নম্বরের হেরফের হয়েছে। বাকিদের নম্বর বেড়েছে ৬ থেকে ২০-র মধ্যে । অধিকাংশের হেরফের অবশ্য ৬-১০ নম্বরের। মূলত, প্রশ্নপত্রের পার্ট ওয়ান ও পার্ট টু-র নম্বর যোগ করতে ভুল হয়েছে বলেই হাতেগোনা ক’জনের ১১-২০ বা তারও বেশি নম্বর বেড়েছে বলে খবর।

9