চুক্তির ২৪ ঘন্টার মধ্যে ফের ইউক্রেন হামলা রাশিয়ার

ওয়েবডেস্কঃ পাঁচ মাস ব্যপী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মারাত্মক প্রভাব পড়েছে আন্তর্জাতিক খাদ্যের বাজারে। ইউক্রেনের বেশ কিছু বন্দর রাশিয়ার অধীনে থাকার কারণে খাদ্যসামগ্রী পাঠানো যাচ্ছে না। ফলে তীব্র খাদ্য সংকটে পড়েছে নানা দেশ। সেই জটিলতা কাটাতেই শুক্রবার আলোচনায় বসেছিল রাশিয়া এবং তুরস্ক। সেখানেই চুক্তি সই করে বলা হয়, যখন জাহাজে করে খাদ্যসামগ্রী পাঠানো হবে, সেই সময় হামলা চালানো হবে না। কিন্তু এই চুক্তিপত্রে স্বাক্ষর করার ২৪ ঘন্টা কাটতে না কাটতেই ওডেসা বন্দরে হামলা চালাল রাশিয়া। আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে রাশিয়া, এমন অভিযোগ তুলেছে ইউরোপীয় ইউনিয়ন।

যদিও, গোটা ঘটনায় তাদের কোনও ভূমিকা নেই বলেই জানিয়েছে মস্কো। তবে পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। রাশিয়ার বিদেশমন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, “ইউক্রেনের ওডেসা বন্দরে দু’টি মিসাইল হামলা চালানো হয়েছে। তার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি সামরিক নৌকা।”

ঘটনায়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তীব্র নিন্দা করে বলেন,”রাশিয়া কোনও প্রতিশ্রুতি দিলেও সেটা রক্ষা করতে পারে না। যে কোনও ভাবে প্রতিশ্রুতি ভঙ্গ করার উপায় খুঁজতে থাকে তারা।”

ইউরোপীয় ইউনিয়নের তরফে জানানো হয়েছে, “খাদ্যসামগ্রী নিয়ে যাওয়ার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ বন্দর ওডেসা। তুরস্কের সঙ্গে চুক্তি সই করার পরের দিনই সেখানে হামলা চালানো অত্যন্ত নিন্দাজনক।”

সবমিলিয়ে, রাষ্ট্রসংঘের তরফে হামলার নিন্দা করেছেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সব মিলিয়ে চাপের মুখে পড়ে হামলার চালানোর কথা স্বীকার করেছে রাশিয়া।

8