অলিম্পিক্সের থেকেও বিশ্ব চ্যাম্পিয়নশিপ কঠিন! রুপোর মাহাত্ম্য বুঝিয়ে দিলেন নীরজ

ওয়েবডেস্কঃ

সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক আঙিনায় ক্রীড়াক্ষেত্রে ভারতের নাম সবচেয়ে বেশি উজ্জ্বল হয়েছে কার জন্য? উত্তরটা নির্দ্বিধায় নীরজ চোপড়া । পানিপথের বর্শাবাহকের ধারাবাহিকতায় আস্থা ছিল দেশের ক্রীড়াপ্রেমীদের । তাইতো রবিবাসরীয় সকালে আধভাঙা ঘুমে টেলিভিশনের পর্দায় নজর রেখেছিলেন দেশের আপামর ক্রীড়াপ্রেমীরা । দেশের মানুষের এক বুক বিশ্বাসকে মর্যাদা দিয়েই বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে ঐতিহাসিক রুপো জিতলেন নীরজ ।বিশ্ব অ্যাথলিট চ্যাম্পিয়নশিপে ৮৮.১৩ মিটার জ্যাভলিন ছুঁড়ে ভারতীয় হিসেবে নয়া নজির তাঁর।

গত ১৯ বছরে বিশ্ব অ্যাথলিট চ্যাম্পিয়নশিপে পদক অধরা ছিল ভারতের। সেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটল নীরজের হাত ধরে। নিজের চতুর্থ থ্রোয়েই রুপো নিশ্চিত করে ফেলেন নীরজ। তবে তাঁকে পিছনে ফেলে ৯০.৫৪ মিটার থ্রো করে সোনা জিতে নেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। তিনবার ৯০ মিটারের বেশি দূরত্বে জ্যাভলিন ছোঁড়েন তিনি। ৮০.০৯ মিটার থ্রো করে ব্রোঞ্চ পান চেক তারকা জাকুব।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জিতে নীরজ বলেন, ” বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জেতা বিরাট সম্মানের। অ্যাথলেটিক্সে এটি বিরাট প্রতিযোগিতা। বিশ্ব চ্যাম্পিয়নশিপে অধিকাংশ সময়ে কড়া টক্কর দিতে হয়। অলিম্পিক্সের থেকেও বিশ্ব চ্যাম্পিয়নশিপ কঠিন। বিশ্ব মিটে চ্যাম্পিয়নশিপ রেকর্ড অলিম্পিক্সের থেকেও ওপরে। কঠিন লড়াইয়ের মাঠ। এই বছর জ্যাভলিন থ্রোয়াররা দারুণ ফর্মে আছে। দীর্ঘ প্রতীক্ষার পর ভারতকে এই আসরে পদক এনে দিতে আমি খুবই খুশি। আমাদের পুরো ভারতীয় দলই বেশ ভাল করেছে এই ইভেন্টে। ছ’জন ফাইনালে উঠেছে। ভারতীয় অ্যাথলেটিক্সের জন্য ভাল শুরু। আমি নিশ্চিত আগামী দিনে মেজর টুর্নামেন্টে ভারত ভাল করবে।”

নীরজকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু-সহ অনেকেই।

25