প্রথম প্রয়াসেই বাজিমাত, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে নীরজ চোপড়া

ওয়েবডেস্কঃ

প্রথম থ্রোয়েই বাজিমাত। অলিম্পিকের ‘গোল্ডেন বয়’ জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া চলতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মরসুমে রীতিমতো চমক দিয়েছেন। এক থ্রোতেই মাত্র ১২ সেকেন্ডে ৮৮.৩৯ মিটার পার করে ফেলেন নীরজ। সঙ্গে পাকা করে নেন ফাইনালে খেলার যোগ্যতা।

প্রথম প্রচেষ্টাতেই ৮৮.৩৯ মিটার জ্যাভলিন নিক্ষেপ করে পুরুষদের ইভেন্টের ফাইনালে জায়গা নিশ্চিত করেছেন। ২৪ বছর বয়সী নীরজ চোপড়ার সঙ্গে বিশ্বের ৩৪ জন জ্যাভলিন খেলোয়াড়রাও এই চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন। তাঁকে ঘিরে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে 19 বছর পরে পদকের আশায় বুক বাঁধলো ভারতবাসী। বিশ্ব চ্যাম্পিয়নশিপে উপস্থিত খেলোয়াড়দের সকলের মধ্যেই চলছিল ফাইনালের লড়াই। সবাইকে দু’টি গ্রুপে রাখা হয়েছিল, যার মধ্যে গ্রুপ এ-তে থাকা নীরজ লড়াইয়ে নেমেই এখনও পর্যন্ত জীবনের তৃতীয় সেরা থ্রো দিয়ে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করে নেন। নীরজ ছাড়াও ভারতীয় অ্যাথলিট রোহিত যাদবকেও বি গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করতে দেখা যাবে।

পুরুষদের ইভেন্টের ৩৪ জন জ্যাভলিন খেলোয়াড়দের মধ্যে, নীরজ চোপড়া সহ শীর্ষ ১২ তারকা খেলোয়াড় যোগ্যতা অর্জন করেছেন। শনিবার, ২৩ জুলাই চ্যাম্পিয়নশিপে সোনার জন্য এই ১২ অ্যাথলিটের মধ্যে লড়াই হবে। নীরজের সঙ্গে, চেক রিপাবলিকের জ্যাকুব ভাদলেজচও প্রথম প্রচেষ্টায় ৮৫.২৩ মিটার দূরে একটি জ্যাভলিন থ্রো করে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেন।

এর আগে স্টকহোম ডায়মন্ড লিগে ৮৯.৯৪ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে রুপো অর্জন করেছিলেন নীরজ।
এর আগে ২০০৩ সালে ববি জর্জ লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন। গত ১৯ বছর বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে আর কোনও পদক পায়নি ভারত। তাই এবারে নিরজেরই ওপরেই ভরসা দেশের।

24