দ্রৌপদী নাকি যশবন্ত, নতুন প্রেসিডেন্ট হবেন কে? আজ ব্যালট বাক্সেই হবে ভাগ্য নির্ধারণ

ওয়েবডেস্কঃ রাষ্ট্রপতি নির্বাচনের অন্তিম পর্যায় আজ। গত ১৮ জুলাই, সোমবার, দেশের সংসদ ও সমস্ত রাজ্যের বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়ার আয়োজন করা হয়। আজ, ২১ জুলাই এই ভোটগুলির গণনা করা হবে।

রাষ্ট্রপতির পদের জন্য লড়ছেন দ্রৌপদী মুর্মু ও যশবন্ত সিনহা। আজ, বৃহস্পতিবার সকাল ১১টা থেকে শুরু হবে ভোটগণনা। বিকেলের মধ্যে ভারতের পরবর্তী রাষ্ট্রপতির নাম জানা যাবে। এনডিএ-র মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু নাকি বিরোধী দলের যৌথ মনোনীত প্রার্থী যশবন্ত সিনহা, কে নতুন রাষ্ট্রপতি হবেন, তার ভোটের ফলাফল ঘোষণা করা হবে। দেশের ১৫তম রাষ্ট্রপতি কে হবেন, তা নিয়ে ইতিমধ্যেই সরগরম দেশ। তাই ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদীর গ্রামের বাড়িতে এখন সাজসাজ রব। এদিনই তাঁর সঙ্গে দেখা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনার জন্য সংসদে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। সংসদ ভবনের ৬৩ নম্বর কক্ষকে গণনা কেন্দ্র বানানো হয়েছে। ওই কক্ষ ও তার আশপাশের অংশকে সাইলেন্ট জ়োন হিসাবে ঘোষণা করা হয়েছে। এবার রাষ্ট্রপতি নির্বাচনে ভোট পড়েছে ৯৯ শতাংশ। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনে মোট ৪ হাজার ৭৯৬ জন ভোটারের মধ্যে ৯৯. ১৮ শতাংশ ভোটারই নিজেদের মতদান করেছেন। ১০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১০০ শতাংশ ভোট পড়েছে। ১৮ জুলাই ভোটগ্রহণ শেষের পরই সমস্ত রাজ্যের বিধানসভাগুলি থেকে ব্যালট বক্স কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সংসদ ভবনে আনা হয়েছে।

২৪ জুলাই বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কার্যকালের মেয়াদ শেষের পরের দিন অর্থাৎ ২৫ জুলাই শপথ নেবেন দেশের নতুন রাষ্ট্রপতি।

ভোট গণনায় এখনো পর্যন্ত এগিয়ে দ্রৌপদী মুর্মু,আর এদিনই ভোটগণনা চলার মাঝেই দিল্লির উমা শংকর দিক্ষীত মার্গে দ্রৌপদীর সঙ্গে দেখা করতে পারেন মোদি ।

24