বড় সিদ্ধান্ত রেলের, খাবারের দাম অনেকটাই কমাচ্ছে IRCTC!

ওয়েবডেস্কঃ

ট্রেন যাত্রার সময় অর্ডার করা খাবারের আইটেমগুলির পরিষেবা চার্জ বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হলো কেন্দ্রের তরফে। আগে, অনেক যাত্রী ট্রেন যাত্রার সময় চা বা কফি অর্ডার করার সময় আইআরসিটিসি ৭০ টাকা চার্জ নেওয়ার বিষয়ে বিরক্তি প্রকাশ করেছেন। ক্ষোভ প্রকাশ করে তারা বলেছেন, ভারতীয় রেলওয়ে একটি ২০ টাকার চায়ের জন্য ৫০ টাকা সার্ভিস চার্জ নিচ্ছে।

কিন্তু,এখন রাজধানী, শতাব্দী, দুরন্ত বা বন্দে ভারতের মতো ট্রেনের ভিতরে খাবারের অর্ডার সংক্রান্ত বিষয়ে একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করলো ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা IRCTC । এখন থেকে এই ট্রেনগুলিতে সকালের চা অর্ডার করতে আগের মতো আর ৭০ টাকা খরচ হবে না যাত্রীদের।

IRCTC-তে সংশোধিত খাবারের হার অনুসারে, টিকিটের সঙ্গে আগে থেকে বুক করা না থাকলে ট্রেনে ওঠার পর অর্ডার করা হয় তাহলে সকালের খাবার, দুপুরের খাবার এবং রাতের খাবারের জন্য ৫০ টাকা বেশি খরচ হবে। কিন্তু সকালের চায়ের জন্য সমস্ত যাত্রীদের একই চার্জ একই থাকবে। উল্লিখিত খাবারের হারগুলিতে জিএসটি হার অন্তর্ভুক্ত রয়েছে, যার অর্থ কোনও অতিরিক্ত চার্জ থাকবে না।

টিকিট বুকিংয়ের সময় খাবার বুক করা না থাকলে,1A বা EC ক্লাসে ভ্রমণকারীদের প্রাতঃরাশ এবং সন্ধ্যার জলখাবার জন্য ১৪০ টাকার পরিবর্তে ১৯০ টাকা দিতে হবে। লাঞ্চ এবং ডিনারের জন্য, যাত্রীদের ২৪০ টাকার পরিবর্তে ২৯০ টাকা খরচ করতে হবে।

অন্যদিকে, টিকিট বুকিংয়ের সময় খাবার বুক করা না থাকলে, 2AC/3A/CC-তে ভ্রমণকারী যাত্রীদের সকালের প্রাতঃরাশের জন্য ১০৫ টাকার পরিবর্তে ১৫৫ টাকা দিতে হবে। সন্ধ্যার জলখাবারের জন্য ৯০ টাকার পরিবর্তে ১৪০ টাকা দিতে হবে। লাঞ্চ এবং ডিনারের জন্য ১৮৫ টাকার পরিবর্তে দিতে হবে ২৩৫ টাকা ।

পাশাপাশি, টিকিট বুকিংয়ের সময় খাবার বুক করা না থাকলে,বন্দে ভারত এক্সপ্রেসে ভ্রমণকারীদের সকালের প্রাতঃরাশের জন্য ১৫৫ টাকার পরিবর্তে ২০৫ টাকা দিতে হবে। সন্ধ্যার জলখাবারের জন্য ১০৫ টাকার পরিবর্তে ১৫৫ এবং লাঞ্চ ও ডিনারের জন্য ২৪৪ টাকার পরিবর্তে দিতে হবে ২৯৪ টাকা।

27