ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াচ্ছে স্টেট ব্যাঙ্ক, জানালেন চেয়ারম্যান দীনেশকুমার খাঁড়া

ওয়েবডেস্কঃ

৪৪ কোটি গ্রাহকের জন্য সুখবর। দেশের সর্বোচ্চ ব্যাঙ্কিং সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট বৃদ্ধি করার পর, দেশের একাধিক ব্যাঙ্ক সুদের হার বৃদ্ধি করেছে। নিজেদের FD স্কিমে অতিরিক্ত সুদ দেওয়ার কথা জানিয়েছে এই সমস্ত ব্যাঙ্কগুলো। তালিকায় রয়েছে, ব্যাঙ্ক অফ বরোদা থেকে শুরু করে দেশের সবথেকে বড় বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা HDFC। তালিকায় এবার নতুন নাম হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

দেশের বৃহত্তম এই লেনদেনকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা SBI এর তরফ থেকে বৃদ্ধি করা হল একাধিক FD স্কিমে সুদের হার। ২ কোটি টাকা, এবং তার উপরে একাধিক FD স্কিমে সুদের হার বৃদ্ধি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । এক থেকে দুই বছরের জন্য যে FD স্কিম, সেই সমস্ত স্কিমে সুদের হার বৃদ্ধি করেছে SBI। বর্তমানে, এসবিআই গ্রাহকরা ১২ মাস থেকে ২৪ মাসের মেয়াদি স্থায়ী আমানতে ৫.১০ শতাংশ সুদ পেয়ে থাকেন। ৩ বছর থেকে ৫ বছরের মেয়াদি স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার ৫.৪৫ শতাংশ।

বুধবারই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে। এর জেরে নতুন রেপো রেট হয়েছে ৪.৯ শতাংশ। রেপো বাড়ায় বাড়ি-গাড়ির জন্য নেওয়া ব্যাঙ্কঋণের সুদের হারও স্বাভাবিক ভাবেই বাড়বে, এবং, সে ক্ষেত্রে সাধারণ মানুষের উপর ইএমআইয়ের বোঝাও বাড়বে বলেই আশঙ্কা অর্থনীতিবিদদের।

26