দরিদ্রদের জন্য বিনামূল্যে পরিষেবা, রাজ্যে নিজস্ব ইন্টারনেট বাম শাসিত কেরলে

ওয়েবডেস্কঃ

দেশের মধ্যে প্রথম নিজস্ব ইন্টারনেট পরিষেবা। নজির স্থাপন বাম শাসিত কেরল সরকারের। দারিদ্রসীমার নিচে বসবাসকারী সবাই বিনামূল্যেই পরিষেবা পাবেন। এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কেরলে এল ফাইবার অপটিক নেটওয়ার্ক লিমিটেড।

কেরলের সব বাসিন্দাদের জন্য বিনামূল্যে এই পরিষেবা দেওয়ার কথা ঘোষণা করে বৃহস্পতিবার টুইট করে কেরলের মুখ্যমন্ত্রী জানান, “কেরলই প্রথম রাজ্য, যাদের নিজস্ব ইন্টারনেট পরিষেবা আছে। টেলি যোগাযোগ দফতরের থেকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইভার লাইসেন্স পেয়েছে। এবার এই নেটওয়ার্ক পরিষেবা জনগণের মৌলিক অধিকার হিসেবে ইন্টারনেট পরিষেবা প্রদানের কাজ শুরু করতে পারে।”

তিনি আরো জানান, অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়া প্রায় ২০ লক্ষ পরিবারকে এই পরিষেবা দেওয়া হবে। এছাড়া প্রায় ৩০ হাজার সরকারি অফিসেও এই পরিষেবা চালু থাকবে। বেশকিছু বিদ্যালয়েও ইন্টারনেট পরিষেবা প্রদান করা হবে। তারা নিজেদের চাহিদা মতো ১০Mbps থেক ১ Gbps পর্যন্ত ইন্টারনেট স্পিড ব্যবহার করতে পারবে।আর সেই লক্ষ্যেই তৈরি হয় ১৫৪৮ কোটি টাকার কেরল ফাইবার অপটিক নেটওয়ার্ক প্রকল্প।

কেরল সরকারের দাবি, এই পরিষেবা চালু হলে ডিজিটাল বিভাজন সাফ হয়ে যাবে।এবং, দারিদ্রসীমার নিচে থাকা মানুষের কাছে নেট পরিষেবা সহজলভ্য হবে।

24