ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার রেকর্ড পতন, সর্বকালীন তলানিতে টাকার দাম

ওয়েবডেস্কঃ আশঙ্কা সত্যি করে বুধবারই বিশ্ববাজারে ভারতীয় মুদ্রার রেকর্ড অবমূল্যায়ন ঘটল। টাকার দাম পড়ল বেনজির ভাবে। সোমবার মার্কিন ডলারের নিরিখে ২০ পয়সা কমেছে টাকার দাম। এটিই এযাবৎকালের রেকর্ড। ফলে দিনের শেষে ডলারের অনুপাতে ভারতীয় মুদ্রার দাম দাঁড়াল ৭৯.৬৫ টাকা।

LKP সিকিউরিটিজের রিসার্চ অ্যানালিস্ট, ভাইস প্রেসিডেন্ট, যতীন ত্রিবেদী বলেন, “টাকার লেনদেন হয়েছে সামান্য ক্ষতির সাথে এবং তা ৭৯.৬৫ এর নিচে নেমে গেছে কারণ ডলার সূচক $১০৮ টাকার ওপরে ইতিবাচক লেনদেন করেছে ৭৯.২৫-৭৯.৭৫ এর মধ্যে।”

স্বভাবতই ভারতীয় টাকার লাগাতার অবমূল্যায়নের জন্য মোদী সরকারের দিশাহীন অর্থনীতিকেই কাঠগড়ায় তুলেছে বিরোধীরা। অর্থনীতির কারবারিরাও এই নেতিবাচক ট্রেন্ডে বড় বিপদের আভাস পাচ্ছেন। তাঁদের আশঙ্কা, এবার আবার পেট্রোল-ডিজেলের দাম বাড়তে চলেছে। কারণ, আন্তর্জাতিক বাজার থেকে ডলার গুনেই ভারতকে জ্বালানি কিনতে হয়। পরিবর্তিত পরিস্থিতিতে কেন্দ্র বিভিন্ন খাতে ভরতুকি প্রায় তুলে দিয়েছে। ফলে বিপদে পড়ছেন প্রান্তবাসীরা।

যদিও বুধবার সন্ধ্যার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতির কারণে ডলারের অনুপাতে টাকার মূল্যে বড় পরিবর্তন দেখা দিতে পারে।

40