সংসদে কুরুচিকর মন্তব্য উচ্চারণে রাশ টানলো সংসদ ভবন

ওয়েবডেস্কঃ সংসদ ভবনের সম্মান বজায় রাখতে চালু হলো নতুন নিয়ম। এরপর থেকে ব্যবহার করা যাবে না অশ্রাব্য কোন উচ্চারণ। ‘ভণ্ডামি’, ‘দুর্নীতিগ্রস্ত’, ‘দালাল’ সহ বেশকিছু শব্দকে অসংসদীয় বলে দাবি করেছে সংসদ ভবন।

এই অব্যবহারযোগ্য শব্দগুলি হল, রক্তপাত, রক্তাক্ত, বিশ্বাসঘাতক, লজ্জিত, গালাগালি, প্রতারিত, চামচা, চামচাগিরি, শিশুত্ব, দুর্নীতি, কাপুরুষ, অপরাধী, কুমিরের কান্না, অসম্মান, গাধা, নাটক, ভণ্ডতা, অযোগ্য, বিভ্রান্তি, অসত্য, ললিপপ, বেচারা, মূর্খ, যৌন হেনস্থা, কালাদিন, দাঙ্গা, দাদাগিরি, দালাল, চরিত্রহীন, ববকাট, গিরগিটি। । আর এই নতুন নিয়ম নিয়েই ক্ষোভ উগড়ে দিয়েছেন বিরোধীরা।

তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন সামাজিক মাধ্যমে জানিয়েছেন, ‘যেসব শব্দগুলি নিষিদ্ধ করা হয়েছে সেগুলি আমি ব্যবহার করব। দরকারে আমাকে সাসপেন্ড করুক। তাও গণতন্ত্রের জন্য লড়াই চলবে’।

একইসাথে, ট্যুইটারে মোদির ভাষণের কিছু অংশের একটি মিম উল্লেখ করে প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেন, “আগার কারে তো কারে ক্যা, বলে তো বলে ক্যা? “

কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, ‘যেসব শব্দগুলি নিষিদ্ধ করা হয়েছে সেগুলি সবই মোদী সরকারের আসল রূপ তুলে ধরার জন্য ব্যবহার করা হয়। আজ সেগুলিকেই অসংসদীয় বলে মান্যতা দেওয়া হল’। পাশাপাশি তিনি মোদীকে কটাক্ষ করে ‘বিশ্বগুরু’ বলেও সম্বোধন করেন।

42