পিএম কেয়ার্স ফান্ড মামলায় বিপাকে মোদী সরকার, ভর্ৎসনা আদালতের

ওয়েবডেস্কঃ অতিমারীর কারণে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতেই তৈরি হয়েছিল পিএম কেয়ার ফান্ড । কিন্তু সেখানে জমা পড়া বিপুল অনুদান ও তার ব্যবহার নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের করেন আইনজীবী সম্যক গাঙ্গোয়াল।


জানা গিয়েছে, টিকা সংক্রান্ত গবেষণা ও অন্যান্য খাতে ১০০ কোটি টাকা দেওয়ার যে প্রতিশ্রুতি পিএম কেয়ার্স ফান্ড দিয়েছিল, তা রাখা হয়নি। RTI- এর উত্তরে এরকম তথ্যই সামনে এসেছে। এদিন আদালতের তরফে বলা হয়েছে, মামলাকারী আইনজীবী যা যা প্রশ্ন করেছেন তার উত্তর নেই ওই এক পাতার জবাবে। বিচারক সতীশচন্দ্র শর্মা ও সুব্রহ্মণ‌্যম প্রসাদের ডিভিশন বেঞ্চ কেন্দ্রের ফাইল করা জবাবে এক প্রকার অবাক হয়েছেন।

আদালতের কাছে পিএম কেয়ার্স নিয়ে মাত্র একপাতার হলফনামা দিয়েছে কেন্দ্র। তার প্রেক্ষিতে আদালতে চরম ভর্ৎসনার মুখে পড়তে হল মোদী সরকারকে। আদালত স্পষ্ট জানিয়েছে, পিএম কেয়ার্স নিয়ে বিস্তারিত জানাতে হবে। ওই রকম একপাতার হলফনামা চলবে না। নতুন করে হলফনামা জমা দেওয়ার জন্য চার সপ্তাহের সময়সীমাও ধার্য করে দিয়েছেন বিচারপতিরা। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ১৬ সেপ্টেম্বর।

হাইকোর্টের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রহ্মণ‌্যম প্রসাদের বেঞ্চ কেন্দ্রের আইনজীবীকে বলেছেন, ‘এই মামলায় আপনারা একটি জবাব ফাইল করেছেন। কিন্তু এই ধরনের গুরুত্বপূর্ণ বিষয়ে মাত্র এক পাতার জবাব!’

26