ভুল করে কাঁটাতার পেরিয়ে ভারতে আসা ৩ বছরের শিশুকে পাকিস্তান ফিরিয়ে দিল ভারত

শত্রুতাকে সরিয়ে রেখে দেখালো ভারত। আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে ভারতে ভূখণ্ডে ঢুকে পড়েছিল এক পাকিস্তানি শিশু। মানবিকতার পরিচয় দিয়ে তাকে প্রতিবেশী দেশের সীমান্ত রক্ষীর হাতে ফিরিয়ে দিল বিএসএফ। পাঞ্জাবের ভারত-পাক আন্তর্জাতিক সীমানা দিয়ে একটি তিন বছরের পাকিস্তানি শিশু ভারতে প্রবেশ করেছিল, তাকেই পাকিস্তানের পরিবারের হাতে তুলে দিল বিএসএফ।

শুক্রবার সন্ধ্যা ৭ টার দিকে পাঞ্জাবের ফিরোজপুর সেক্টরে ঘটনাটি ঘটেছে।
বিএসএফ সূত্রে জানা গিয়েছে, এদিন এক পাকিস্তানি শিশুকে আটক করে ফিরোজপুর সেক্টরে কর্তব্যরত ১৮২ ব্যাটেলিয়নের জওয়ানরা। আন্তর্জাতিক সীমান্তের কাঁটাতারের বেড়ার কাছে একটি শিশুকে কাঁদতে দেখেছিল। পাহারারত জওয়ানরা জানিয়েছেন শিশুটি কাঁদতে কাঁদতে বার বার ‘বাবা বাবা’ বলে ডাকছিল। বিষয়টি বুঝতেই পেরেই পাকিস্তানি রেঞ্জার্সকে খবর দেওয়া হয় ভারতের পক্ষ থেকে। তার পরেই দুই পক্ষই সীমান্তে ফ্ল্যাগ মিটিং করে। বৈঠক শেষে রাত ৯.৪৫টা নাগাদ তাকে পাক রেঞ্জার ও বাবার উপস্থিতিতে তিন বছরের শিশুটিকে হস্তান্তর করে বিএসএফ।

এর আগেও একাধিকবার ভুল করে ভারতে আসা একাধিক জনকে আইনি নিয়ম মেনে পাকিস্তানে ফিরিয়ে দিয়েছে ভারত। তবে ভুলে করে ভারতের কেউ পাকিস্তানে প্রবেশ করলে প্রতিবেশী দেশ খুব সহজে তাদের এদেশে ফেরায় না বলে অভিযোগ ভারতের। ভুলে সীমান্ত পেরানোর কারণে বহু ভারতীয় পাকিস্তানের জেলে এখনও বন্দী। কিন্তু, শুক্রবার আবার ভারতের সীমান্তরক্ষী বাহিনীর সেই মানবিক রূপের সাক্ষী থাকল দুই দেশ।

39