নোবেল বিক্রি করে ইউক্রেনের শিশুদের পাশে দাঁড়াতে অর্থসাহায্য রুশ সাংবাদিকের !!

ওয়েবডেস্কঃ

২০২১ সালে ফিলিপিন্সের সাংবাদিক মারিয়া রেসারের সঙ্গে দিমিত্রি মুরাতভ নোবেল পুরস্কার পান। মত প্রকাশের স্বাধীনতা রক্ষার জন্য নোবেল কমিটি তাঁদের এই সম্মান জানান। আর এবারে রুশ আগ্রাসনে অসহায় ইউক্রেনের শিশুদের পাশে দাঁড়াতে নিজের নোবেল নিক্রি করলেন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ। তিনি তাঁর সাহিত্যকীর্তির জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন। সেই নোবেল মেডেল নিলামে তুলে ১০৩ দশমিক পাঁচ মিলিয়ন ডলার সেখান থেকে পেয়েছেন। ওই পুরো অর্থই তিনি ইউনিসেফকে দিয়েছেন ইউক্রেনকে সাহায্য করার জন্য।

এপ্রসঙ্গে মুরাতভ একটি বিবৃতিতে বলেন, ‘বিশ্বের মানুষ বুঝতে পারছে একটি যুদ্ধ চলছে। এই পরিস্থিতিতে যুদ্ধ আক্রান্ত দেশের মানুষ বাড়ি ঘর হারিয়ে অসহায় হয়ে পড়েছেন। আমাদের তাঁদের সাহায্য করা দরকার। তাঁদের পাশে দাঁড়ানো দরকার।’

রুশ সরকারের চোখ রাঙানির পরেও মুরাতভ স্বাধীন ও স্বতন্ত্রভাবে নিজের সংবাদপত্র প্রকাশ করে চলেছেন। রাশিয়ার একটি মাত্র সংবাদপত্র নোভায়া গেজেতার যা ক্রমাগত রুশ সরকারের সমালোচনা করে। রুশ আগ্রাসনের খবর সংগ্রহ করতে গিয়ে ইউক্রেনের সাধারণ মানুষের দুর্দশা প্রত্যক্ষ করেন। সেখান থেকেই তিনি নোবেল প্রাইজ বিক্রি করার সিদ্ধান্ত নেন এই সাংবাদিক।

24