ফুটবলে সুখবর! ফিফা র‍্যাঙ্কিংয়ে দু’ধাপ উঠল ভারত

ওয়েবডেস্কঃ ভারতীয় ফুটবল দলের উত্থান হলো ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে। এক লাফে দুই ধাপ উঠে এসে ভারতের র‍্যাঙ্কিং এখন ১০৪। আগের র‌্যাঙ্কিং প্রকাশিত হওয়ার পর ২৮০টি আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২১১টি দেশের মধ্যে ১৭৭টি দেশের অবস্থানে রদবদল হয়েছে নতুন র‌্যাঙ্কিংয়ে।

সুনীল ছেত্রীর নেতৃত্বাধীন ভারত মার্চে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে নেমে গিয়েছিল ১০৬ নম্বরে। মোট পয়েন্ট ছিল ১১৭৪.০৪। কিন্তু আজ যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে ভারত ১০৪ নম্বর স্থান দখল করেছে দুই ধাপ উঠে। এখন ভারতের পয়েন্ট ১১৯৮.৬৫। ১০৩ নম্বরে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ১১৯৮.৯৬।

পাশাপাশি ভারতীয় মহিলা ফুটবল দলও ৩ ধাপ ওপরে উঠে ৫৯ থেকে ৫৬ নম্বরে অবস্থান করছে।

এএফসি এশিয়ান কাপের তৃতীয় রাউন্ডের কোয়ালিফায়ারে পরপর তিনটি ম্যাচ জিতে পরের বছর এশিয়ান কাপ খেলার যোগ্যতা অর্জন করেছে ভারতীয় পুরুষ ফুটবল দল।

তবে নতুন র‍্যাঙ্কিংয়ে শীর্ষের দুই স্থানে কোনও বদল ঘটেনি। এখনও ফিফার বিচারে বিশ্বের সেরা জাতীয় ফুটবল ব্রাজিল। তালিকায় দুই নম্বরে রয়েছে বেলজিয়াম। শীর্ষের দুই স্থানে বদল না ঘটলেও, প্রথম ১০-র বাকি স্থানগুলিতে ফেরবদল কিন্তু হয়েছে। ফ্রান্স কে পিছনে ফেলে তিন নম্বরে আর্জেন্টিনা, এই র‍্যাঙ্কিংয়ে কাজাকস্তান সর্বাধিক ১১ ধাপ এগিয়ে ১১৪ নম্বরে উঠে এসেছে।

10