রায়গঞ্জের সুদর্শনপুরে একটি বড় গোসাপ উদ্ধার

আজ বিকেলে রায়গঞ্জের সুদর্শনপুর এলাকায় সন্তোষ দত্তের শোবার ঘর থেকে প্রায় সাড়ে তিন ফুট দৈর্ঘ্যের একটি বড় গোসাপ উদ্ধার করল উত্তরদিনাজপুর পিপল ফর এ্যানিমেলস এর সদস্যরা।

এদিন সন্তোষ বাবুর শোবার ঘরে হঠাৎ করে একটি গোসাপ ঢুকে পড়লে বাড়ির লোকেরা আতঙ্কে ছোটাছুটি শুরু করেন এবং সাপটিকে উদ্ধার করার জন্য খবর দেন উত্তরদিনাজপুর পিপল ফর এনিমেলস এর অফিসে।

খবর পেয়ে সংস্থার প্রশিক্ষিত সদস্য নিবারণ দেবনাথ এবং অনুস চক্রবর্তী ছুটে যায় সন্তোষ বাবুর বাড়িতে এবং বেশ কিছুক্ষণের চেষ্টায় গোসাপটিকে উদ্ধার করে ফেলে। এই ধরনের গোসাপ মানুষের কোনো ক্ষতি করে না এবং এগুলো একেবারেই নির্বিষ । এদের কোনো বিষ নেই । তবে গোসাপ নিয়ে মানুষের মনের মধ্যে ভ্রান্ত ধারণা রয়েছে । কোনো বন্য প্রাণীকেই যাতে হত্যা করা না হয়, সেটা দেখা আমাদের সবার কর্তব্য । এসব নিয়ে দীর্ঘদিন ধরে জনগণকে সচেতন করে চলেছে উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালস ।

কোন বন্যপ্রাণী যদি লোকালযে চলে আসে তাহলে সেগুলোর পিছু ধাওয়া না করে , বনদপ্তর বা পশুপ্রেমী সংস্থাকে খবর দেওয়া উচিত উদ্ধার করার জন্য। উদ্ধার করা গোসাপ টিকে রায়গঞ্জ ফরেস্ট সংলগ্ন কুলিক নদীর ধারে ছেড়ে দেওয়া হবে।

48