চলতি মাসেই শুরু অগ্নিপথের নিয়োগ, দুদিনের মধ্যে আসছে নোটিস!

ওয়েবডেস্কঃ

অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় উত্তাল দেশের বিভিন্ন প্রান্ত। চলছে বিক্ষোভ। বিহারে শনিবার বনধের ডাক দিয়েছে বিভিন্ন যুব সংগঠন। বন্ধ করা হয়েছে ইন্টারনেট পরিষেবা। কিন্তু এর মধ্যেই বড় ঘোষণা করল দেশের স্বরাষ্ট্রমন্ত্রক।

শুক্রবার, অর্থাৎ ১৭ জুন অগ্নিপথ প্রকল্পে নিয়োগ নিয়ে বড় বার্তা দিলেন ভারতের দুই সামরিক বাহিনীর প্রধান। এদিন এক ভার্চুয়াল ভাষণে ভারতীয় বায়ুসেনা প্রধান, এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী জানিয়েছেন অগ্নিপথ প্রকল্পের অধীনে ২৪ জুন থেকেই নিয়োগ প্রক্রিয়া শুরু করবে ভারতীয় বায়ুসেনা। সেই সঙ্গে, অগ্নিপথ প্রকল্পরে অধীনে প্রথমবারের নিয়োগের জন্য, বয়সের ঊর্ধ্ব সীমা সংশোধন করে ২৩ বছর করা হয়েছে।’ বলেও জানান তিনি।

অন্যদিকে, ভারতীয় সেনা প্রধান জেনারেল মনোজ পান্ডে ইঙ্গিত দিয়েছেন, ভারতীয় সেনাবাহিনীতেও দ্রুতই শুরু হতে চলেছে অগ্নিবীর প্রকল্পে নিয়োগের কাজ। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেছেন, ‘অগ্নিবীর প্রকল্পে নিয়োগের কাজ দ্রুত শুরু হবে। দুদিনের মধ্যে এই বিষয়ে আবেদনপত্র চেয়ে নোটিশ দেওয়া হবে সেনাবাহিনীর সরকারি ওয়েবসাইটে। তারপর সেনার নিয়োগকর্তারা নাম নথিভুক্ত করার তারিখ ইত্যাদি ঠিক করবেন। আগ্রহী প্রার্থীরা যাতে নাম নথিভুক্ত করার জন্য উপযুক্ত সময় পান, সেই বিষয়টি মাথায় রাখা হবে। প্রথম অগ্নিবীররা ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে রেজিমেন্টাল কেন্দ্রগুলিতে যোগদান করবেন। আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যে অপারেশনাল এবং নন-অপারেশনাল রেজিমেন্টগুলিতে মোতায়েন করা হবে বলেও জানা গেছে।

30