রায়গঞ্জ কবিকথার পঞ্চম সাহিত্যবাসর ও আলোচনাসভা

বিষয়ভিত্তিক সাহিত্য আলোচনা, স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, সঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্য সহযোগে রায়গঞ্জ কবিকথা উত্তর দিনাজপুরের উদ্যোগে রায়গঞ্জ সুপারমার্কেট বিজয়া ভবনে মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠিত হলো সাহিত্যবাসর । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রায়গঞ্জ মার্চেন্ট অ্যাসোসিয়েশন এর সাধারণ সম্পাদক অতনু বন্ধু লাহিড়ী ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তর দিনাজপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অলিপ মিত্র। বিষয়ভিত্তিক এই আলোচনাসভায় বিষয় ছিল – “বাংলা কবিতায় বিবর্তনের ধারা” ।


আমন্ত্রিত বিশেষ বক্তা রায়গঞ্জ সুরেন্দ্রনাথ মহাবিদ্যালয় এর বাংলা বিভাগের অধ্যাপক ডক্টর সুজয় ঘোষ চর্যাপদ থেকে শুরু করে আধুনিক যুগ পর্যন্ত বাংলা সাহিত্য বিশেষ করে বাংলা কবিতা বিষয়, আঙ্গিক, ভাষা, ছন্দ, প্রকাশভঙ্গি ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে যে পরিবর্তনের মধ্যে দিয়ে চলেছে, সহজ সাবলীল আলোচনার মধ্যে দিয়ে তা স্পষ্ট করেন ।বৈষ্ণব পদাবলী, মঙ্গলকাব্য, আধুনিক যুগে এসে মাইকেল মধুসূদন দত্ত, দ্বিজেন্দ্রলাল, রবীন্দ্রনাথ, পরবর্তী যুগে মোহিতলাল মজুমদার, কাজী নজরুল ইসলাম, যতীন্দ্রনাথ সেনগুপ্ত সকলকে ছুঁয়ে বাংলা কবিতায় বিবর্তনের প্রতিটি বাঁককে স্পর্শ করে যায় তাঁর আলোচনা ।

গীটার বাদনে ছিলেন অসীম কুমার দাস। সিন্থেসাইজারে সুরের লহরী তোলেন শিল্পী অপর্ণা বসু । নৃত্য পরিবেশন করে ক্ষুদে শিল্পী আরাত্রিকা বালা । প্রতি আলোচনায় অংশ নেন অঞ্জন রায়, দেবাশীষ মজুমদার, প্রসেনজিৎ শিকদার প্রমুখ ।আবৃত্তি করেন সুনন্দ বোস। সঙ্গীত পরিবেশন করেন সায়নী চৌধুরী, পার্থ প্রতীম বোস ও কৌশিক সেন। স্বরচিত কবিতা পরিবেশন করেন কবি রাখী সাহা সরকার, অজন্তা রায় আচার্য্য, সুদেব কুমার রায়, প্রবীর সাহা, সমর আচার্য্য প্রমুখ । স্বাগত ভাষণ প্রদান ও ধন্যবাদ জ্ঞাপন করেন সংস্থার সম্পাদক কবি যাদব চৌধুরী ।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তরুণ কবি গোলাপ সিংহ। তাঁকে যথাযথ সহযোগিতা প্রদান করেন কবি মেহবুব আলম।

58