‘ক্রমবর্ধমান বেকারত্ত্বের সুযোগ নিচ্ছেন নেতারা’, দাবী অর্থনীতিবিদ রঘুরাম রাজনের।

ওয়েবডেস্কঃ বর্তমানে দেশের বেকারত্ব বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থানের এই বেহাল পরিস্থিতি নিয়ে মন্তব্য করলেন ভারতীয় রিজার্ভ ব‌্যাংকের প্রাক্তন গভর্নর তথা বিশিষ্ট অর্থনীতিবিদ রঘুরাম রাজন।

রাজনের মতে, ভারতের একটি শক্তিশালী, টেকসই এবং ন্যায়সঙ্গত অর্থনৈতিক বৃদ্ধির পরিকল্পনা দরকার। এমন ভাবনা যা নারী ও মুসলিম-সহ সমস্ত সংখ্যালঘুদের একত্রিত করে তাদের আর্থিক উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে পারে।

পাশাপাশি, তিনি আরও বলেন,”বেকারত্বের হার বেশি থাকলে, নিম্ন মধ্যবিত্তের জন্য আরও বৈষম্য এবং বিভাজন তৈরি হয়। এই সুযোগ কাজে লাগায় ‘উদ্যমী’ রাজনীতিবিদরা। তাঁরা বিভাজনের রাজনীতি করে। তাঁরা হয়তো সেই কারণেই বলে ‘আসুন আমরা এই সাবেক হিন্দু মন্দিরগুলি পুনরুদ্ধারের দিকে মনোনিবেশ করি যেখানে এখন মসজিদ রয়েছে’। এটা তাঁরা করেন কর্মসংস্থান বৃদ্ধির দিকটি এড়িয়ে যাওয়ার জন‌্যই।”

“শুধুমাত্র দেশের আর্থিক বৃদ্ধির দিকে নজর দিলে দেখা যাবে মহামারীর চাপ সামলে দেশের অর্থনীতি বিপজ্জনক অবস্থায় পৌঁছয়নি। কিন্তু দেশের কর্মক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণের অবস্থা আরও খারাপ হয়েছে, এমনকী পরিস্থিতি সৌদি আরবের চেয়েও খারাপ।”

তবে রাজনের এই ধরণের কথা কেউ মানতে চায়না বলেও স্পস্ট তার মন্তব্যে, এ বিষয়ে তিনি বলেন, “আমি যখন এই ধরনের কথা বলি, তখন অনেকেই বিশ্বাস করেন না। কিন্তু সমস্যার সমাধান দরকার।”

26