বন্ধ হচ্ছে FASTag! টোল সংগ্রহে নয়া ভাবনা কেন্দ্রের

ওয়েবডেস্কঃ

FasTag বন্ধ করে টোল সংগ্রহের নতুন পদ্ধতি আনতে পারে কেন্দ্র। স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম ব্যবহার করে টোল ট্যাঙ্ক সংগ্রহ করার কথা ভাবছে কেন্দ্র।

নতুন পদ্ধতিতে কোন গাড়ি হাইওয়ের উপরে কত কিলোমিটার চলেছে তা মেপে টোল ট্যাক্সের পরিমাণ নির্ধারিত হবে। নতুন এই পদ্ধতিতে হাইওয়ের উপর দিয়ে যত বেশি পথ অতিক্রম করবেন তত বেশি টোল ট্যাক্স দিতে হবে।

ইতিমধ্যেই ভারতের রাস্তায় পাইলট প্রোজেক্ট শুরু হয়েছে। নতুন পদ্ধতিতে হাইওয়ের উপর দিয়ে কোন গাড়ি কত কিলোমিটার চলেছে তা মেপে তবেই টোল ট্যাক্সের পরিমাণ নির্ধারিত হবে। ইউরোপে ইতিমধ্যেই সফলভাবে এই পদ্ধতি চালু রয়েছে। ইউরোপে সাফল্যের কথা বিবেচনা করে ভারতের রাস্তায় টোল সংগ্রহের এই পদ্ধতি নিয়ে আসার কথা বিবেচনা করছে কেন্দ্র।

কোন হাইওয়েতে গোটা রাস্তার জন্য টোল ট্যাক্স দিতে হয়। কোন গাড়ি টোল ট্যাক্সের শেষ সীমা পর্যন্ত না পৌঁছলেও সম্পূর্ণ ট্যাক্স দিতে হয় সকলকে। কিন্তু টোল রোডে প্রবেশ করলে নিজে থেকেই এই সিস্টেম ট্যাক্সের হিসাব শুরু করে দেয়। পরে যখনই টোল রাস্তা থেকে গাড়ি বেরিয়ে যায় তখন দূরত্ব হিসাব করে সেই টাকা কেটে নেওয়া হয়।

পাইলট প্রোজেক্টে দেশের ১.৩৭ লক্ষ গাড়িতে নতুন এই স্যাটেলাইট ন্যাভিগেশন সিস্টেম ইনস্টল করা হয়েছে। এই কাজে ভারতকে সাহায্য করছেন রাশিয়া ও দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা।

31