বালির তৃণমূল নেতা হত্যার তদন্তভার সিবিআইয়ের

ওয়েবডেস্কঃ

নজিরবিহীন রায় কলকাতা হাই কোর্টের।১১ বছর আগে ৬ ই মে হাওড়ার বালির জলাভূমি বাঁচাও কমিটির নেতা তথা তৃণমূল নেতা তপন দত্ত খুন হয়েছিলেন। তার তদন্ত করছিল সিআইডি। সেই হত্যা মামলার তদন্তের দায়িত্ব এবার সিবিআইয়ের হাতে তুলে দিল কলকাতা হাইকোর্ট। মামলার যাবতীয় নথি সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ সিআইডিকে। নতুন করে তদন্ত পক্রীয়া শুরু করবে সিবিআই।

বৃহস্পতিবার বিচারপতির রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।তপন দত্ত হত্যা মামলায় দুটি চার্জশিট দেওয়া হয়। প্রথমটিতে মন্ত্রী অরূপ রায়ের নাম ছিল। তবে, দ্বিতীয় চার্জশিটে মন্ত্রীর নাম উধাও হয়ে গিয়েছিল। বিষয়টি নজর এড়াননি বিচারপতি মান্থার। ফলে তপন দত্ত খুনের মামলায় তদন্তের অগ্রগতি নিয়ে আগেই সন্দেহ প্রকাশ করেছিলেন বিচারপতি। আর এই কারনেই সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের।

২০১১ সালে ৬ মে, ঘটনার দিন রাতে বাড়ি ফিরছিলেন তপন দত্ত। সেখানে রেলগেটের কাছে তাঁকে কুপিয়ে খুন করা হয় বলে অভিযোগ। তার পর থেকেই এই ঘটনার প্রকৃত তদন্ত ও সিবিআইয়ের দাবিতে দীর্ঘ ১১ বছর লড়াই চালিয়ে এসেছেন তপন দত্তের স্ত্রী প্রতিমা দত্ত। বৃহস্পতিবার আদালত চত্বরে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ায় পরই তিনি জানান, এবার আশা করি দোষীরা শাস্তি পাবে।

36