গিনেস বুকে নাম, সাড়ে চার দিনে ৭৫ কিমি রাস্তা তৈরি জাতীয় সড়ক কর্তৃপক্ষর

ওয়েবডেস্কঃ

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া বা NHAI-এর নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জুড়তে চলেছে। ১০৮ ঘন্টা বা সাড়ে চার দিনে কেন্দ্রীয় সংস্থাটি ৭৫ কিলোমিটার রাস্তা তৈরি করার লক্ষ্য নিয়েছিল। এবং লক্ষ্য মাফিক বাস্তবায়িত হল তা। এই সড়ক মহারাষ্ট্রের অমরাবতী থেকে আকোলা পর্যন্ত বিস্তৃত। এই রাস্তাটি গত ১০ বছর ধরে বেহাল দশায় ছিল। এর আগে রাস্তাটি মেরামত করার জন্য দুইজন ঠিকাদারকে দায়িত্ব দেওয়া হয়েছিল। ভারতের অমৃত মহোৎসব স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছিল।

রাজপুত ইনফ্রাকন নামক ঠিকা সংস্থাকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছিল। রাস্তা তৈরির কাজ ৩ জুন, সকাল ৬টা থেকে আরম্ভ হয়েছিল। এই কাজ শেষ হলো গতকাল অর্থাৎ ৭ জুন। এই বিশাল কাজ এই কম সময়ে শেষ করার জন্য রাতদিন এক করে কাজ করে চলেছিলেন শ্রমিকরা। একাজ পৃথিবীর দ্রুততম কাজের মধ্যে একটি। এ কারণে পেতে চলেছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড এর মত জায়গা।

জানা গেছে, আধুনিক নির্মাণ প্রযুক্তি ব্যবহার করে বিটুমিনাস কনক্রিট দিয়ে এই রাস্তা তৈরি করা হচ্ছে। ৮০০ জন কর্মী এবং ৭০০ জন শ্রমিক নিয়োগ করা হয়েছে। যার মধ্যে রয়েছে প্রজেক্ট ম্যানেজার, হাইওয়ে ইঞ্জিনিয়ার, কোয়ালিটি ইঞ্জিনিয়ার সহ আরো অন্যান্য কর্মী।

28